1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১০:৫৭ অপরাহ্ন

করোনা চিকিৎসায় আনোয়ার খান মডার্ণের অনন্য দৃষ্টান্ত

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৭ জুন, ২০২০
  • ১৫৩ বার

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস (কোভিড-১৯) চিকিৎসায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে রাজধানীর আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। করোনা রোগী ভর্তিতে কোনো কার্পন্য করছে না প্রতিষ্ঠানটি। আসন ফাঁকা থাকলে যে কোনো করোনা রোগীর প্রতিষ্ঠানটিতে চিকিৎসা সেবা নেয়ার জন্য ভর্তির সুযোগ রয়েছে।

গত ১৮ মে থেকে করোনা রোগীদের চিকিৎসা সেবা প্রদান শুরু করে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, কোভিড-১৯ রোগীদের চিকিৎসা কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত ১৬৫ জন করোনা রোগী চিকিৎসা সেবা নিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর এ পর্যন্ত মোট ভর্তি হয়েছেন ২৮৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ২০ জন প্রতিষ্ঠানটি থেকে চিকিৎসা সেবা নিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আর নতুন রোগী ভর্তি হয়েছে ১৯ জন। ফলে সব দিক বিবেচনায় প্রতিষ্ঠানটির চিকিৎসা সেবার উন্নত মান ফুটে উঠেছে।

যেখানে বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল করোনা রোগীদের চিকিৎসা সেবা দিতে চাচ্ছে না, সেখানে আনোয়ার খান মডার্ণ হাসপাতলের ভূমিকা সম্পূর্ণ ভিন্ন। প্রতিষ্ঠানটি করোনা রোগীর চিকিৎসা সেবা দিতে বদ্ধপরিকর। সিট ফাঁকা থাকলে যে কোনো কোভিড আক্রান্ত রোগীর চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ রয়েছে। কোনো রোগী যাতে না ফিরে যান সেদিকে বাড়তি নজর রাখছে কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. এহতেশামুল হক জানান, বাংলাদেশে যতক্ষণ কোভিড-১৯ আছে, এর সঙ্গে আমাদের মোকাবেলা চলবে। আমাদের এখান থেকে কোনো রোগী ফেরত যাবে না, কোভিড কিংবা নন-কোভিড। তবে বেড ফাঁকা না থাকলে রোগীদের ফেরত পাঠানো ছাড়া আমাদের কোনো উপায় থাকে না। এ অবস্থায় রোগী না নিতে পারলে স্বজনরা রাগ করে বসেন। এখানে আইসিইউতে ১০টি বেড আছে। এগুলো পূর্ণ থাকলে ১১ নম্বর রোগীকে কিভাবে নেবো? না নিতে পারলে তারা রাগ করেন। এটি হচ্ছে বর্তমানে আমাদের জন্য চ্যালেঞ্জ ও সঙ্কট।

তিনি বলেন, আমাদের এখানে চিকিৎসা সেবার মান উন্নত। ফলে এখানেই রোগীরা সেবা নিতে আসবেন স্বাভাবিক। আমাদের আন্তরিকতার কারণে যারা চিকিৎসা সেবা নিয়ে বাড়িতে ফিরছেন, তারাও এই সেবার মানের প্রশংসা করছেন।

উল্লেখ্য, কোভিড ও নন কোভিড রোগীদের সম্পূর্ণ পৃথক চিকিৎসার ব্যবস্থা রয়েছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে। এমনকি দুটি বিভাগের চিকিৎসক, নার্সসহ কর্মরত প্রত্যেকের আলাদা থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া করোনা চিকিৎসা ছাড়া অনান্য সকল চিকিৎসা সেবা কার্যক্রম আগের মতই চলমান রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ