1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০১:৪০ অপরাহ্ন

চীনের ওপর সামরিক চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৭ মে, ২০২০
  • ৯২ বার

বৈশ্বিক মহামারি সামালাতে হিমশিম খেলেও যুক্তরাষ্ট্রের সামরিক তৎপরতায় কোনো গড়িমসি করা হচ্ছে না। বরং চীনের ওপর চাপ বাড়াতে দক্ষিণ চীন সাগরে সামরিক তৎপরতা আরো বাড়িয়ে দিয়েছে পশ্চিমা দেশটি। প্রয়োজনে চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হতে পারে, এমন মন্তব্যও করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কৌশলগতভাবে ও বাণিজ্যিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের একচ্ছত্র আধিপত্য মানতে নারাজ যুক্তরাষ্ট্র। এ নিয়ে আগে থেকেই বিশ্বের অন্যতম এ দুই শক্তির বিরোধ চলছে। বিশ্বব্যাপী করোনাভাইরাস মাহামারির মধ্যে সেই বিরোধিতা দুর্বল হওয়ার পরিবর্তে যেন আরো বেড়েছে।

মার্কিন সামরিক বাহিনীর ইন্দো-প্যাসিফিক কমান্ডের মুখপাত্র ও নৌবাহিনীর ক্যাপ্টেন মাইকেল কাফকা গত বুধবার অভিযোগ করেন, বৈশ্বিক মহামারির মধ্যে নিজের স্বার্থসিদ্ধির চেষ্টা চালাচ্ছে চীন।

একই অভিযোগ করে পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ডেভ ইস্টবার্ন বলেন, গোটা বিশ্ব যখন মহামারি মোকাবেলায় ব্যস্ত, ঠিক সেই সুযোগে প্রতিবেশীদের দমন করতে এবং দক্ষিণ চীন সাগরে আধিপত্য বাড়াতে তৎপরতা চালাচ্ছে চীন। এ নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে তিনি জানান।

দক্ষিণ চীন সাগরে চীনের ‘অবৈধ’ তৎপরতা থামাতেই ওই অঞ্চলে সামরিক তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানান মার্কিন সেনা কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স গ্লোবাল স্ট্রাইকের কমান্ডার টিমোথি রে জানান, মহামারির কারণে নিজেদের সামরিক সক্ষমতায় যে বিন্দুমাত্র হেরফের হয়নি, সেটা স্পষ্ট করে বুঝিয়ে দিতে দক্ষিণ চীন সাগরে নৌবহর ও জঙ্গি বিমানের উপস্থিতি বাড়ানো হয়েছে। এছাড়া ওই অঞ্চলে উপস্থিত সব সাবমেরিনও অভিযানে অংশ নিয়েছে বলে ঘোষণা দেয় নেভি প্যাসিফিক ফ্লিট। গত কয়েক সপ্তাহ ধরেই চলছে যুক্তরাষ্ট্রের নানামুখী সামরিক তৎপরতা।

এ অবস্থায় যুক্তরাষ্ট্রকে ‘অবিলম্বে’ সামরিক তোড়জোড় বন্ধ করে নিজের সংকট সামলানোর উপদেশ দিয়েছে চীন। চীনা সামরিক বাহিনীর সিনিয়র কর্নেল লি হুয়ামিন এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মনোযোগ দেওয়ার আহ্বান জানাচ্ছে চীন।’ তিনি আরো বলেন, মার্কিন সামরিক কার্যক্রম ‘আঞ্চলিক নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য ক্ষতিকর।’

এর মধ্যে গত বুধবার সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীনের ব্যাপারে বলেন, ‘আমরা অনেক কিছু করতে পারি, এমনকি তাদের সঙ্গে সম্পর্কচ্ছেদও করতে পারি।’ করোনাভাইরাসের বিস্তার উহানেই সীমাবদ্ধ রাখতে না পারাসহ চীনের বিরুদ্ধে নানা অভিযোগ এনে ওই মন্তব্য করেন ট্রাম্প। সূত্র : সিএনএন।

এ জাতীয় আরো সংবাদ