1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৭:৪৫ অপরাহ্ন

পাওয়া গেল করোনায় জীবন রক্ষাকারী প্রথম ওষুধ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৭ জুন, ২০২০
  • ২৬৬ বার

করোনাভাইরাস থেকে জীবন রক্ষাকারী প্রথম ওষুধ পাওয়া গেছে বলে দাবি করেছেন একদল ব্রিটিশ বিজ্ঞানী। তারা বলছেন, ডেক্সামথাসোন নামের সস্তা ও সহজলভ্য একটি ওষুধ করোনাভাইরাসে গুরুতর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সাহায্য করবে।

মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়।

এই ওষুধ ব্যবহার করলে ভেন্টিলেটরে থাকা রোগীদের মৃত্যুর ঝুঁকি এক তৃতীয়াংশ কমানো যাবে। আর যাদের অক্সিজেন দিয়ে চিকিৎসা করা হচ্ছে তাদের ক্ষেত্রে মৃত্যুর হার এক পঞ্চমাংশ কমানো যাবে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এই ওষুধটি সেবন করেছেন-এমন প্রত্যেক ২০ জনের মধ্যে ১৯ জনই হাসপাতালে না গিয়েই সুস্থ হয়ে উঠেছেন। এ ছাড়া যারা হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাদের বেশি ভাগই সুস্থ হয়েছেন। তবে কারও কারও জন্য অক্সিজেন এবং ভেন্টিলেশনের দরকার হয়েছিল।

জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই স্বল্প মাত্রার স্টেরয়েড চিকিৎসা একটা যুগান্তকারী আবিষ্কার।

বিশ্বে এই ওষুধ নিয়ে সর্ববৃহৎ যে ট্রায়াল বা পরীক্ষা চালানো হচ্ছিল, তার অংশ হিসাবে দেখা হচ্ছিল এই ওষুধ করোনাভাইরাসের চিকিৎসায়ও কাজ করবে কি না।

গবেষকরা অনুমান করছেন, ব্রিটেনে যখন করোনা মহামারি শুরু হয়েছে তার প্রথম থেকেই যদি এই ওষুধ ব্যবহার করা সম্ভব হতো তাহলে পাঁচ হাজার পর্যন্ত জীবন বাঁচানো যেত। কারণ এই ওষুধ সস্তা।

এ জাতীয় আরো সংবাদ