1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০২:০১ পূর্বাহ্ন

বিএনপির কালো বছর ‘২০১৯’

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১০১ বার

গতবছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবির মধ্য দিয়ে ব্যর্থ একটি বছর শুরু করে বিএনপি। নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করলেও ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আবারও রাষ্ট্র ক্ষমতায় আসে আওয়ামী লীগ। আর বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে নির্দলীয় সরকারের অধিনে পুনঃনির্বাচনের দাবি জানালেও ফ্রন্ট ও দলটির নির্বাচিত প্রার্থী শপথ গ্রহণ করায় তাদের এই আশা ধীরে ধীরে নিরাশা এবং সবশেষে হতাশায় পরিণত হয়।

এছাড়া বছর জুড়েই বারবার আন্দোলনের ডাক দিয়েও কেন্দ্রীয় নেতাদের সীমাহীন ব্যর্থতায় একের পর এক কর্মসূচি পন্ড হয় দেশের এক তৃতীয়াংশ জনগণের প্রতিনিধিত্ব করা দলটির। সরকারকে চাপে ফেলতে না পেরে বরং নিজেরাই মামলা, হামলায় একেবারে বিপর্যস্ত হয়ে পড়ে বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতাসহ খোদ চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এর মাঝেই আন্দোলনে গতি আনতে দলকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করা হলেও সেখানেও আরেক দফা ব্যর্থ হয় বিএনপির হাই কমান্ড। আর দুই ঈদের পর জোরদার আন্দোলন শুরুর কথা বলেও দলটিকে পড়তে হয় তৃণমূল নেতৃত্ব ও নিজ দলের কর্মী-সমর্থকদেরই তোপের মুখে। সব মিলিয়ে বিএনপির ইতিহাসে ‘২০১৯’ ছিলো একটি কালো বছর।

এদিকে একাদশ নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে নির্দলীয় সরকারের অধিনে পুনঃনির্বাচনের দাবি জানিয়েছিল জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি। একইসঙ্গে ফ্রন্ট থেকে নির্বাচিত প্রার্থীরা শপথ নেবেন না বলেও সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু ফ্রন্টের সিদ্ধান্তরে বাইরে গিয়ে গত ৭ মার্চ শপথ নেন ধানের শীষ প্রতীকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর। পরে ২ এপ্রিল সিলেট-২ আসন থেকে গণফোরাম থেকে নির্বাচিত আরেক সংসদ সদস্য (এমপি) মোকাব্বির খানও শপথ নেন।

এছাড়া গত ২৫ এপ্রিল দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়েই সংসদ সদস্য হিসেবে শপথ নেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আসন থেকে নির্বাচিত বিএনপি নেতা মো. জাহিদুর রহমান। একারণে জাহিদুরকে দল থেকে বহিষ্কারও করা হয়। যদিও পরে দলীয় সিদ্ধান্তেই গত ২৯ এপ্রিল সংসদ নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত চার এমপি শপথ নেন।

তবে বিএনপির এই চারজন শপথ নেয়ায় দলটির নির্বাচিতদের মধ্যে কেবল বগুড়া-৬ আসনে উপনির্বাচনে নির্বাচিত দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরই নেননি। একারণে পরে ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে বিএনপির প্রার্থীই বিজয়ী হয়ে সংসদ যান।

অপরদিকে সারা বছর দলের চেয়ারপারসনের মুক্তির দাবিতে সারাদেশে অনশন, মানববন্ধন, বিক্ষোভ মিছিল, মশাল মিছিল এবং দেশব্যাপী বিভাগীয় সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজপথে জোরালো কর্মসূচি দলটি করতে ব্যর্থ হয়েছ বলে মনে করছেন বিএনপির তৃনমূলের নেতাকর্মীরা।

জানুয়ারি ৮

গত ৮ জানুয়ারি তিন দিনের কর্মসূচি ঘোষণা করে জাতীয় ঐক্যফ্রন্ট। এর মধ্যে ছিল, নির্বাচনের সময় বেশি ক্ষতিগ্রস্ত জেলা পরিদর্শন। বিশেষ করে সিলেটের বালাগঞ্জে পরিদর্শন। যেখানে ঐক্যফ্রন্টের একজন কর্মীকে হত্যা করা হয়। এর অংশ হিসেবে গত ১৪ জানুয়ারি সিলেটের বালাগঞ্জে যান জাতীয় ঐক্যফ্রন্টের একটি প্রতিনিধি দল।

এই মাসেই নির্বাচনের পরবর্তী পরিস্থিতি নিয়ে অবহিত করতে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম, কারচুপি, এজেন্ট ও নেতা-কর্মীদের গ্রেপ্তার, নির্বাচনী সহিংসতায় আহত এবং নিহতদের তালিকা নিয়ে ভোটে ধানের শীষের প্রার্থীদের সঙ্গে বৈঠক করে তালিকাও সংগ্রহ করেছে বিএনপি এবং পুনঃনির্বাচনের দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন কমিশনে স্মারকলিপিও দিয়েছে। কিন্তু এসব করেও ফ্রন্ট ক্ষমতাসীনদেরকে পুন:নির্বাচন দিতে বাধ্য করতে পারেনি!

৪ ফ্রেব্রুয়ারি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ারসহ দেশের বিভিন্ন কারাগারে অন্যায়ভাবে কারান্তরীণ নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করে বিএনপি। গত ৮ ফেব্রুয়ারি ঢাকায় বিএনপির উদ্যোগে এই প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয় এবং ৯ ফেব্রুয়ারি দেশব্যাপী একই দাবিতে ঢাকা মহানগরী বাদে এই প্রতিবাদ কর্মসূচি পালিত হয়।

এই মাসেই ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশেরর (ড্যাব) বর্তমান কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি এবং জাতীয়তাবাদী কৃষক দলের বর্তমান কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠিত হয়।

মার্চ ১১

গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে বিএনপির ভ্যানগার্ড খ্যাত ছাত্র সংগঠন ‘ছাত্রদল’র ভরাডুবি হয়েছে। এই নির্বাচনে সংগঠনটির মনোনীতি প্যানেলের কোনো প্রার্থী নির্বাচিত হতে পারেননি। বরং ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ‘ছাত্রলীগ’ ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে ছাত্রদলের প্রার্থীদের ভোটের প্রার্থক্য অনেক বেশ হয়েছে। এর কারণ হিসেবে সংগঠনটির নেতারা কেন্দ্রীয় ছাত্রদল ও ঢাবি ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি ও সিন্ডিকেটের মাধ্যমে ডাকসু নির্বাচনে প্যানেল দেওয়াকে দোষারোপ করছেন। এছাড়া ২৬ স্বাধীনতা দিবসে উপলক্ষে এই মাসে ৭ দিনব্যাপী কর্মসূচি পালন করে বিএনপি।

এপ্রিল ১

চিকিৎসার জন্য কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে আনা হয়। এরআগে গত প্রায় এক মাস এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বিএনপির চেয়ারপারসন। এরপর গত ২ এপ্রিল খালেদা জিয়ার আশু রোগমুক্তি কামনায় দুই দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

এছাড়া খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে ৬ ঘণ্টা অনশন কর্মসূচি পালন করে দলটি। আর এই মাসেই (৬ এপ্রিল) জাতীয়তাবাদী তাঁতী দলের বর্তমান কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

মে ২৫

দীর্ঘ ১৮ বছর পর ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নির্বাচনে অধ্যাপক ডা. হারুন আল রশিদ সভাপতি এবং অধ্যাপক ডা. মো. আব্দুস সালাম মহাসচিব নির্বাচিত হন।

জুন ৯

সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনে শপথ নেন বিএনপি থেকে নির্বাচিত ব্যারিস্টার রুমিন ফারহানা।

জুলাই ১১

ধানের শীষ থেকে নির্বাচিত এমপি গোলাম মোহাম্মদ সিরাজ একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নেন। এই মাসেই দলীয় প্রতীক ছাড়া স্থানীয় সরকার নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্ত নেয় বিএনপি। গত ১৩ জুলাই দলটি ঘোষণা দেয়, ১৮ জুলাই থেকে খালেদা জিয়া মুক্তির দাবিতে বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি করার ঘোষণা করবে বিএনপি।

আগস্ট ১৫

প্রতি বছর ১৫ আগস্ট দলের চেয়ারপারসন খালেদা জিয়া জন্মদিন বড় আয়োজনে পালন করে বিএনপি। কিন্তু ২০১৬ সাল থেকে বড় আয়োজনে বেগম জিয়ার জন্মদিন পালন করে না দলটি এবং এর অঙ্গ-সহযোগী সংগঠনগুলো। এবারও (২০১৯) খালেদা জিয়ার ৭৫তম জন্মদিনে কেক কাটেনি দলটি। এমনকি এই দিনেও কোনো কর্মসূচি পালন করেনি দলটি। তবে দলের চেয়ারপারসনের জন্মদিন উপলক্ষে ওইদিন ঢাকাসহ সারাদেশে বেগম জিয়ার আশু রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া মাহফিল করে বিএনপি।

এছাড়া গত ৩ আগস্ট প্লট চেয়ে গৃহায়ন মন্ত্রীর কাছে চিঠি দেন বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। প্লট চেয়ে মন্ত্রীর কাছে পাঠানো চিঠি ফেইসবুকে ভাইরাল হওয়ার পর থেকেই দলের ভেতরে রুমিন ফারহানাকে নিয়ে চলে নানা আলোচনা ও সমালোচনা। দলটির কেউ কেউ বলেছেন, সরকারের কাছে প্লট চেয়ে রুমিন ফারহানা নিজের নীতি ও নৈতিকতার বিসর্জন দিয়েছেন। আবার কেউ কেউ বলেছেনন, তিনি প্লট চাইতেই পারেন, এতে দোষের কিছু নেই।

সেপ্টম্বর ২

বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে দলটির দুগ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। কথা-কাটাকাটি নিয়ে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। আর ১২ সেপ্টম্বর খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

এছাড়া গত ১৮ সেপ্টেম্বর দীর্ঘ ২৭ বছর পর কাউন্সিলের ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত করে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। এতে সভাপতি নির্বাচিত হন ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক হন ইকবাল হোসেন শ্যামল।

অক্টোবর ১০

দেশের স্বার্থবিরোধী চুক্তি বাতিল ও এই চুক্তির বিরোধীতার কারণে বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

নভেম্বর ৪

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা মারা যান।

এছাড়া গত ৬ নভেম্বর বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান ও ৫ নভেম্বর ভাইস চেয়ারম্যান মোর্শেদ খানের পদত্যাগের খবর গণমাধ্যমে প্রকাশের পর বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা দলের হাইকামন্ডের ওপর তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের ভাষ্য, দলের ভিতরে বিভক্তি ও বিদেশে বসে তারেক রহমানের নেতৃত্বের কারণে দল থেকে সিনিয়র অনেক নেতা পদত্যাগ করছেন।

তারা আরো বলেন, ২০১৬ সালে ১৯ মার্চ বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল দলের কেন্দ্রীয় কমিটি গঠনের সময় দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে যে নেতাকে ভাইস চেয়ারম্যান পদ দিয়েছেন, তারেক রহমান (বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তা পরিবর্তন তাকে উপদেষ্টা পদ দেন। এবিষয়টি নিয়ে অনেক নেতা তারেক রহমানের ওপর মনোক্ষুন্ন। আবার জামায়াতের সঙ্গে জোটগত রাজনীতি করার কারণেও দল ছাড়ছেন অনেকে। দলের ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও মোসাদ্দেক আলীর বিএনপির ত্যাগের কারণও তারেক রহমানের সঙ্গে মতভেদ বলে জানা গেছে।

ডিসেম্বর

দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা মহানগরের থানায় থানায় এবং সারাদেশের মহানগর ও জেলা সদরগুলোতে দুই দফা বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

এছাড়া এই মাসেই ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে কর্মসূচি পালন করেছে বিএনপি।

 

এ জাতীয় আরো সংবাদ