1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ০৩:০৮ পূর্বাহ্ন

বিশ্বে প্রথম করোনার টিকা অনুমোদন

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
  • ৭২ বার

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য করোনাভাইরাস প্রতিরোধে ফাইজারের টিকার ব্যাপক ব্যবহারের অনুমোদন দিল। ব্রিটিশ ওষুধ সংস্থা এমএইচআরএ বলছে, করোনা প্রতিরোধে এ টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণিত হওয়ায় এবং ভ্যাকসিনটি নিরাপদ হওয়ায় এ অনেুমোদন দেওয়া হয়েছে। বিবিসি।প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে জনসাধারণের মাঝে এ টিকা প্রদান করা হবে। দেশটি ইতোমধ্যে ৪ কোটি ভ্যাকসিনের অর্ডার দিয়ে রেখেছে। যা দ্বারা ২ কোটি মানুষকে ২ ডুজ করে টিকা প্রদান করা সম্ভব। কয়েক দিনের মধ্যেই দেশটিতে এ টিকা পাওয়া যাবে। প্রথম ধাপে প্রায় ১ কোটি টিকা পাবে দেশটি।

এর আগে তৃতীয় ধাপের পরীক্ষার প্রাথমিক ফলাফলের বরাতে ফাইজারের টিকা ৯০ শতাংশ কার্যকর বলে জানানো হলেও এবার বিস্তারিত ফলাফল পাওয়া গেছে। তাতে দেখা যাচ্ছে ওই ভ্যাকসিন ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রে ৯৫ শতাংশ কার্যকর। তৃতীয় ধাপের এই পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক।

ফাইজারের টিকা তৈরিতে এমআরএনএ–এর মতো যে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধী শক্তিকে সক্রিয় করে। টিকাটি সংরক্ষণে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস (মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রার প্রয়োজন পড়ে।

এ জাতীয় আরো সংবাদ