1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১২:৫৭ পূর্বাহ্ন

শীতে গরম পানি দিয়ে গোসল করা কতটা স্বাস্থ্যকর?

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৯
  • ২৮৬ বার

ঠাণ্ডার প্রকোপ থেকে বাঁচতে অনেকেই এই সময়ে নিয়মিত গরম পানি দিয়ে গোসল করেন। তবে, এভাবে গোসল করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে জানিয়েছেন গবেষকরা। বোস্টন ইউনিভার্সিটির গবেষকদের মতে, শুষ্ক আবহাওয়ায় নিয়মিত গরম পানি দিয়ে গোসল করলে ত্বক তার আর্দ্রতা দ্রুত হারিয়ে ফেলে। এ ছাড়াও প্রতিদিন গরম পানি দিয়ে গোসল করলে হজমে নানা সমস্যা দেখা দেয়। বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

শীতের দিনে দুপুরে গোসল করতে পারলে অনেকের কাছেই শীতের প্রকোপ কিছুটা কম অনুভূত হয়। এছাড়া যারা শরীরচর্চা করেন তাদের ঠাণ্ডা পানিতে গোসল না করাই ভালো। কেননা বেশি ঠাণ্ডা পানিতে পেশি (মাসল) সংকুচিত হয়ে যায়। শরীরচর্চার পর গরম পানিতে গোসল করে নিলে পেশি ঠিক থাকবে।
গরম পানিতে গোসলের সময় আমাদের রক্তচাপে পরিবর্তন হতে শুরু করে। ফলে এই সময় সারা শরীরে রক্তের সরবরাহ ঠিক রাখার পাশাপাশি রক্তচাপ স্বাভাবিক রাখতে হার্টকে বেশি বেশি করে কাজ করতে হয়। ফলে যাদের হার্টের রোগ রয়েছে তাদের জন্য ঝুঁকি বাড়ে। গরম পানি শরীরে পরা মাত্র রক্তচাপে হেরফের হতে শুরু করে। ফলে শরীরের কর্মক্ষমতা কমে গিয়ে মাথা ঘোরা, গা গোলানোর মতো লক্ষণ দেখা দিতে থাকে।
গবেষকদের মতে, শীতকালে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে গোসলের পানি সামান্য উষ্ণ হলে ক্ষতি নেই। উষ্ণ পানি দিয়ে গোসলের ক্ষেত্রে সময় কমিয়ে দেয়া প্রয়োজন। তবে গোসল বন্ধ করা বা কনকনে ঠাণ্ডা পানিতে গোসল না করাই ভালো।

এ জাতীয় আরো সংবাদ