1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. rj.nazmul2500@gmail.com : Nazmul Hossain : Nazmul Hossain
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৫:২৪ পূর্বাহ্ন

৫ হাজার ২৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
  • ১৬৩ বার

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ৫ হাজার ২৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। যা গত বছর ছিল ৪ হাজার ৭৬৯টি। এবার বেড়েছে ৪৭৪টি।

এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ৪০০টি। যা গত বছর ছিল ৩ হাজার ৪২টি। বেড়েছে ৩৫৮টি।

এ ছাড়া মাদ্রাসা বোর্ডের অধীনে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৮৪৩টি। যা গত বছর ছিল ১ হাজার ৭২৭টি। বেড়েছে ১১৬টি।

আজ মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এবার ২৯ হাজার ২৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৩২৭, রাজশাহীতে ৮২০, কুমিল্লায় ২৩৯, যশোরে ৪৯৬, চট্টগ্রামে ১০২, বরিশালে ৭৮৩, সিলেটে ১৭৬, দিনাজপুরে ২৮৪ ও ময়মনসিংহ বোর্ডে ১৭৩টি শতভাগ পাস স্কুল রয়েছে।

এবার জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। এর মধ্যে পাসের হার জেএসসিতে ৮৭ দশমিক ৫৮ শতাংশ ও জেডিসিতে ৮৯ দশমিক ৭৭ শতাংশ।

এ জাতীয় আরো সংবাদ