1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ২৭ মার্চ ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

টিকা ছাড়াই করোনা ঠেকাবে চীনা ওষুধ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২০ মে, ২০২০
  • ৬৩৭ বার

করোনা চিকিৎসায় নতুন ওষুধ উদ্ভাবন করেছেন চীনের বিজ্ঞানীরা। তাঁরা দাবি করেছেন, টিকা ছাড়াই করোনা মহামারি রুখে দেবে এ ওষুধ। এরই মধ্যে প্রাণীর ওপর সফল পরীক্ষা চালানো এ ওষুধ নিয়ে চীনের পেকিং ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলেন, এ ওষুধ খেয়ে কভিড-১৯ রোগীরা অল্প সময়ে সুস্থ হয় উঠবেন। এমনকি সুস্থ হওয়ার পর কিছুদিনের জন্য করোনাভাইরাস তাদের নতুন করে আক্রান্ত করতে পারবে না। তাদের মধ্যে সুরক্ষা তৈরি হবে।

ওষুধটিতে ব্যবহার করা হয়েছে ভাইরাস নিষ্ক্রিয়করণ অ্যান্টিবডি। করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ৬০ জন রোগীর রক্ত থেকে এ অ্যান্টিবডি সংগ্রহ করা হয়। এসব রোগী যখন করোনায় আক্রান্ত হন তখন তাঁদের দেহের কোষগুলোকে সুস্থ করার জন্য শরীরে এ অ্যান্টিবডি তৈরি হয়।

বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডভান্সড উদ্ভাবন সেন্টারের পরিচালক সান্নে ঝি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘প্রাণীর ওপর পরীক্ষায় ওষুধটি সফলতা দেখিয়েছে। আমরা যখন একটি ইঁদুরকে ভাইরাস নিষ্ক্রিয়করণ এ অ্যান্টিবডি প্রয়োগ করি, পাঁচ দিনের মাথায় তার অসুস্থতা অনেকটাই কমে যায়।’ গত রবিবার সায়েন্টিফিক জার্নাল সেল ম্যাগাজিনে প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, করোনা থেকে সুস্থতায় এটি একটি সম্ভাব্য অ্যান্টিবডি, এতে সুস্থতার সময়ও অনেক কমে আসে।

সান্নে ঝি বলেন, ‘এ বছরের শেষ নাগাদ ওষুধটি ব্যবহারের জন্য প্রস্তুত করা সম্ভব হবে। এরই মধ্যে মানুষের ওপর ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। অস্ট্রেলিয়াসহ অন্যান্য দেশেও আমরা এর পরীক্ষা চালাব।’ গত সপ্তাহে একজন স্বাস্থ্য কর্মকর্তা জানান, করোনার জন্য এরই মধ্যে পাঁচটি টিকা চীনে মানুষের ওপর পরীক্ষার পর্যায়ে আছে। সূত্র : এএফপি

এ জাতীয় আরো সংবাদ