1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন
শিরোনাম:

জাতিসংঘের শুনানি বয়কট রাশিয়ার

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৭ মার্চ, ২০২২
  • ২০২ বার

ইউক্রেন আগ্রাসন ইস্যুতে জাতিসংঘের সর্বোচ্চ আদালতের শুনানি বয়কট করেছে রাশিয়া। সোমবার (৭ মার্চ) শুনানিতে রাশিয়ার বিরুদ্ধে গণহত্যা আইনের অপপ্রয়োগের অভিযোগ তুলে যুক্তি উত্থাপন করে ইউক্রেন।

শুনানিতে ইউক্রেন যুক্তি দেখায় যে রাশিয়া কর্তৃক গণহত্যার দাবিটি অসত্য এবং কোনো ক্ষেত্রেই তা আগ্রাসনের জন্য আইনি ন্যায্যতা প্রদান করে না। যুক্তির স্বপক্ষে ১৯৪৮ সালের গণহত্যা প্রতিরোধ চুক্তির ব্যাখ্যা উদ্ধৃত করে কিয়েভের প্রতিনিধি।

সর্বোচ্চ আদালতে রুশ হামলা বন্ধের আদেশ জারি করতে জাতিসংঘের প্রতি আহ্বানও জানান কিয়েভের প্রতিনিধি। বাংলাদেশ সময় বিকেল তিনটায় শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে রাশিয়ার অনুপস্থিতির বিষয়ে অনুতাপ প্রকাশ করেছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। নেদারল্যান্ডে অবস্থানরত একজন রুশ কর্মকর্তা শুনানিতে অনুপস্থিতির বিষয়ে মন্তব্য প্রকাশে অপারগতা প্রকাশ করেন।

১২ তম দিনে গড়িয়েছে রুশ-ইউক্রেন সংঘাত। ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে ব্যাপক হারে বেড়েছে জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ২০০৮ সালের পর সবচেয়ে বেশি দামে তেল বিক্রির খবর দেয় বিভিন্ন সংবাদমাধ্যম।

১৫ লক্ষ নাগরিক রুশ আগ্রাসনের শিকার হয়ে দেশত্যাগ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান দেশত্যাগকে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে দ্রুততম ক্রমবর্ধমান শরণার্থী সংকট’ বলে অভিহিত করেছেন।

রুশ আগ্রাসনের চতুর্থ দিনে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে ইউক্রেন। মামলায় অভিযোগ করা হয় ক্রমবর্ধমান আার্টিলারি, ক্রুজ মিসাইলের হামলার মাধ্যমে গণহত্যা চালাচ্ছে রুশ সেনারা।

মামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়াকে অতিসত্তর আগ্রাসন থামাতে ও শান্তি চুক্তি করতে নির্দেশ দেওয়ার জন্য আন্তর্জাতিক আদালতকে অনুরোধ করেন।

এ জাতীয় আরো সংবাদ