1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

ফ্রিজ পরিষ্কার করার সহজ উপায়

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩
  • ১১৫ বার

ঘরের অত্যন্ত প্রয়োজনীয় একটি আসবাব ফ্রিজ। নিয়মিত এটি পরিষ্কার করা জরুরি। কেননা ফ্রিজ পরিষ্কার পরিচ্ছন্ন না রাখলে, বিভিন্ন রোগের ব্যাকটেরিয়া সেখান থেকে খাবারে ছড়াতে থাকে। ঢেকে রাখলেও অনেকসময় ফ্রিজের তাকে ঝোল বা খাবার পড়তে পারে। যা থেকে সৃষ্টি হয় অপরিচ্ছন্নতা।

ফ্রিজে গাদাগাদি করে বিভিন্ন জিনিসপত্র ঢুকিয়ে রাখলেও ফ্রিজ বেশ খানিকটা নোংরা হয়। কীভাবে সহজে ফ্রিজ পরিষ্কার করা যায়, তার কিছু সহজ টিপস চলুন জেনে নেওয়া যাক-

ফ্রিজ পরিষ্কারের গুরুত্বপূর্ণ পদ্ধতি

ফ্রিজ পরিষ্কার করার আগে, ফ্রিজের মেইন সুইচ বন্ধ করে দিন। এবার পানিতে সামান্য ডিটারজেন্ট ভিজিয়ে ফ্রিজের কোণা পরিষ্কার করতে পারেন। তবে পরিষ্কার করার পর অবশ্যই শুকনো নরম কাপড় বা টিস্যু দিয়ে ভালো করে মুছে নিন।

দুর্গন্ধ দূর করতে

ফ্রিজের ভেতর থেকে অনেক সময়ই দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধ যাতে না ছড়িয়ে যায়, তার জন্য একটি পাত্রে বেকিং সোডা ও লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণে কাপড় ভিজিয়ে নিন। এবার এই মিশ্রণ দিয়ে ফ্রিজের ভিতরের অংশ মুছে নিন। এতে দুর্গন্ধ দূর হবে।

ফ্রিজের দরজার রবার আঁঠালো হলে

অনেকদিন ব্যবহার করার পর ফ্রিজের দরজার কোণায় থাকা রবার আঠালো হয়ে যায়। তাই এটি পরিষ্কার করতে সমস্যা হয়। এমনটা হলে পানিতে ভিনেগার মিশিয়ে কাপড় ও ব্রাশের সাহায্যে তা পরিষ্কার করে নিন।

ফ্রিজের পোকা দূর করতে কী করণীয়

দীর্ঘদিন পরিষ্কার করা হলে ফ্রিজের ভেতর পোকা হতে দেখা যায়। বাসি খাবার বেশিদিন ফ্রিজে রাখলে এমনটা হয়। পোকা হলে পানিতে লবণ মিশিয়ে তাতে কাপড় ভিজিয়ে ফ্রিজের ভেতরের অংশ পরিষ্কার করে নিন।

এ জাতীয় আরো সংবাদ