1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪, ১১:১৩ অপরাহ্ন
শিরোনাম:
রোজায় স্কুল বন্ধ রাখার আদেশ বহাল, আপিল শুনানি মঙ্গলবার ফলের গায়ে শুল্কের আগুন, ইফতারের প্লেটে উঠবে না সবার যেখানেই যাই শুনি হাসপাতালে ডাক্তার থাকে না : স্বাস্থ্যমন্ত্রী ভারতকে হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ আগুনে পোড়া ভবনে মানুষের আতঙ্কভরা চোখ অস্ট্রেলিয়ায় বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও আমার কিছু কথা।। মোহাম্মদ রোমান হাওলাদার সিরাজদিখানে চাপাতির ভয় দেখিয়ে মোবাইল ছিনতাই, ছাত্রলীগ সভাপতির ভাইসহ গ্রেফতার-৪ সিরাজদিখানে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে যুবলীগের নেতা-কর্মীদের মধ্যে মারামারি,ছবি তোলায় দুই সাংবাদিকে পিটিয়ে আহত! সিরাজদিখান প্রেসক্লাবের দুই বছর মেয়াদে নির্বাচন সম্পন্ন সভাপতি মোক্তার সম্পাদক মাসুদ!

‘দুই ধরনের সবজি কিনতেই টাকা শেষ’

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২২ মে, ২০২৩
  • ৫৩ বার

সারা দেশের মতো পটুয়াখালীতেও প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় দব্যের দাম। অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে ধরা ছোঁয়ার বাইরে চলে যাচ্ছে টমেটো, পেঁপে, বরবটি ও ঢেঁড়সহ বিভিন্ন প্রকার সবজি। এ বিষয়ে পরস্পরকে দোষারোপ করছেন ব্যবসায়ীরা।

পাইকারি বাজারেই মূল্যবৃদ্ধির কথা বলছেন খুচরা বিক্রেতারা। অন্যদিকে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, স্থানীয় পর্যায়ে সবজির উৎপাদন কম থাকায় চাহিদা বেড়েছে তাই দামও বেড়েছে।

পটুয়াখালী নিউমার্কেটের সবজি বিক্রেতা সাজ্জাদ হোসেন বলেন, পাইকারি বাজারে দাম অনেক বেশি, এজন্য আমরা যেভাবে মালামাল কিনে থাকি সেই ভাবেই বিক্রি করে থাকি। যখন কম দামে সবজি কিনতে পারি তখন কম দামেই বিক্রি করি। এখানে অল্প লাভ করে তারপর বিক্রয় করা হয়। বাজারে সবকিছুর দাম এমনিতেই বাড়তি রয়েছে।

সরেজমিনে জেলার নিউমার্কেট কাচাঁবাজারে গিয়ে দেখা গেছে, প্রতি কেজি ঝিঙা, চিচিঙ্গা, ধুন্দল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, কচুর লতি ৬০ থেকে ৭০ টাকায়, টমেটো বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়, কাকরোল আকার ভেদে ৬০ থেকে ৮০ টাকায়, বরবটি ৭০ থেকে ৮০ টাকায়, কচুর ছড়া ৭০ থেকে ৮০ টাকায়, ঢেঁড়স বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়, পটল ৬০ থেকে ৮০ টাকায়, পেঁপে ৫০ থেকে ৬০ টাকায়, দেশি শসা ৫০ থেকে ৬০ টাকায়, হাইব্রিড শসা ৪০ থেকে ৫০ টাকায়, আলু ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

রিকশাচালক ইব্রাহিম বলেন, বাজারে সবজি কিনতে গিয়ে দাম শুনে চমকে গিয়েছি। আগের সপ্তাহে ৪০ টাকা করে কিনে খেয়েছি। এ সপ্তাহে সকল সবজির দাম আরও চড়া। দুই ধরনের সবজি কিনতে টাকা শেষ হয়ে যায়। ১২০ টাকার কাঁচাবাজারে একদিনও চলে না।

দিনমজুর শহীদ মিয়া বলেন, বাজারে সবকিছুর দাম বেড়েছে, এর সঙ্গে সঙ্গে সবজির দামও অনেক বাড়তি। আমাদের মত দিনমজুর মানুষদের এখন অনেক কষ্টে দিন কাটছে। বাজার করতে গেলে টাকা শেষ হয়ে যায় কিন্তু বাজারের ব্যাগ ভরে না।

এদিকে জেলার পুরান বাজার, বাঁধঘাট এলাকার কাচাঁ বাজারেও একই চিত্র লক্ষ্য করা গেছে। বাজারে লাউ ৬০ থেকে ৭০ টাকা, চাল কুমড়া ৬০ টাকা, কাঁচকলা হালি ৪০ টাকা, কাঁচা মরিচ ১৪০ টাকা, লাল শাঁক বিক্রি হচ্ছে ৩০ টাকায়, ডাটা শাঁক ৪০ ও গাজর ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে ব্রয়লার মুরগি ২০০ টাকা, সোনালি মুরগি ৩৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কাঁচাবাজারের আড়তদারদের সঙ্গে কথা বললে তারা জানান, পটুয়াখালীতে আগে স্থানীয় পর্যায়ে অনেক সবজির চাষ হতো। স্থানীয় কৃষকরা সেইসব সবজি নিয়ে বাজারে বিক্রি করতো। এজন্য বাজারে সবজির দাম কম থাকতো। কিন্তু এখন সবজির উৎপাদন কম হয়। তাই সবজির দাম একটু বেশি।

এ জাতীয় আরো সংবাদ