1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩, ০৩:১০ পূর্বাহ্ন

চুলের স্বাস্থ্য ভালো রাখে এই ৩ ড্রাই ফ্রুটস

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩
  • ১৮ বার

চুল নিয়ে সমস্যার যেন শেষ নেই। চুল পড়া, রুক্ষ হয়ে যাওয়া, কম বয়সে পাক ধরা, খুশকি— একটা না একটা সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নামীদামী সংস্থার প্রসাধনী ব্যবহার করেন। কেউ কেউ আবার ভরসা রাখেন ঘরোয়া টোটকায়।

এত কিছু করেও চুলের সমস্যা থেকে সহজে মুক্তি মেলে না। কীভাবে সমস্যার সমাধান হবে তার উপায় খুঁজে পান না অনেকেই। পুষ্টিবিদদের মতে, চুলের স্বাস্থ্য ভালো রাখতে ভরসা রাখতে পারেন ড্রাই ফ্রুটসে। স্বাস্থ্যরক্ষায় এর ভূমিকা অপরিসীম। কিছু ড্রাই ফ্রুটস রয়েছে যা চুলের স্বাস্থ্য ভালো রাখেন। চলুন জানা যাক বিস্তারিত-

কাঠবাদাম

চুলের যত্নে ভিটামিন ই বেশ প্রয়োজনীয় একটি উপাদান। কাঠবাদাম এই ভিটামিনের সমৃদ্ধ উৎস। চুলের সব সমস্যার সমাধান লুকিয়ে আছে এই ভিটামিনে। চুলের বৃদ্ধিতে ভিটামিন ই কার্যকরী ভূমিকা রাখে। খালি পেটে রোজ কয়েকটি ভেজানো কাঠবাদাম খান। শরীর তো ভালো থাকবেই। সেসঙ্গে ভালো থাকবে চুলও।

চুল ভালো রাখতে খেজুর খান। শুকনো খেজুরে রয়েছে পর্যাপ্ত পরিমাণ আয়রন এবং ভিটামিন সি। চুলের জেল্লা ধরে রাখতে এর মতো উপকারী খাবার খুব কমই আছে। তাই চুল ভালো রাখতে খাদ্যতালিকায় খেজুর রাখুন।

আখরোট

চুল ভালো রাখতে ভরসা রাখতে পারেন আখরোটের ওপর। এতে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলে পুষ্টি জোগায়। নিয়মিত আখরোট খেলে চুলের ঘনত্বও বাড়ে।

চুলের সমস্যা এড়াতে কত কিছুই তো খেয়েছেন। এবার বরং এই ড্রাই ফ্রুটসগুলো খেয়ে দেখুন।

এ জাতীয় আরো সংবাদ