1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
শিরোনাম:
চার দিনের সফরে চীনের পথে প্রধানমন্ত্রী বাকেরগঞ্জে সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ’লীগ নেত্রী রাফির উপহার পেয়ে আবেগাপ্লুত তমা ক্ষুধা মেটেনি রিয়াল সভাপতির, নজর ১৬তম শিরোপায় আমরা দ্বিতীয় স্যাটেলাইটের প্রস্তুতি নিচ্ছি : প্রধানমন্ত্রী পটুয়াখালীর কলাপাড়ায় ত্রাণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী মাহিকে দুটি গাড়ি ও ফ্ল্যাট দিয়েছিলেন আজিজ এমপি আনারের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ৬ মাসে ১ দিন কিংবা সাপ্তাহে ১ দিন নয়,২৪ ঘন্টা আমি আপনাদের সেবায় নিয়োজিত থাকতে চাই-মঈনুল হাসান নাহিদ! সিরাজদিখানে ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলাম বাবুল এর ঈদের শুভেচ্ছা বিনিময়

স্পেন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৪ ডিসেম্বর, ২০১৯
  • ৬৯৩ বার

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে স্পেন থেকে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে রওনা হয়ে বুধবার প্রথম প্রহরে ঢাকার শাহজালাল বিমানবন্দরে পৌঁছান।

স্পেনের স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টা ৩০ মিনিটে মাদ্রিদের তোরেজন বিমানবন্দর থেকে রওনা হয়েছিলেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে বিদায় জানিয়েছিলেন স্পেনে বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিশ্ব পর্যটন সংস্থায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হাসান মাহমুদ খন্দকার।

তিন দিনের সরকারি সফরে রোববার স্পেনে পৌঁছান শেখ হাসিনা। প্রথম কর্মসূচিতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় করেন তিনি।

পরদিন সোমবার সকালে স্পেনের ফেরিয়া দি মাদ্রিদে (আইএফইএমএ) হলে কপ-২৫ সম্মেলনের সাধারণ আলোচনায় যোগ দেন বাংলাদেশের সরকার প্রধান।

জলবায়ু পরির্বতনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশের লড়াইকে রোহিঙ্গা সঙ্কট কীভাবে আরও কঠিন করে তুলেছে আলোচনায় তা তুলে ধরেন তিনি।

সম্মেলনের উদ্বোধনী দিনে মার্শাল আইল্যান্ডসের প্রেসিডেন্ট হিলডা হাইনের প্রস্তাব গ্রহণ করে পরবর্তী ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে আগামী বছর দায়িত্ব নিতে সম্মত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন দুপুরে শেখ হাসিনা মাদ্রিদে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে সহযোগিতা চান।

কাছাকাছি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করে ইউরোপীয় ইউনিয়ন প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

বিকেলে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সন্ধ্যায় রাজ প্রাসাদে স্পেনের রাজা ও রানি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন শেখ হাসিনা।

চিলির সভাপতিত্বে এবং স্পেনের সার্বিক সহযোগিতায় মাদ্রিদে ২ ডিসেম্বর শুরু হওয়া থেকে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের ২৫তম বার্ষিক সম্মেলন (ইউএনএফসিসিসি) চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত । রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে এই সম্মেলন ‘কপ-২৫’ নামে পরিচিত।

এ জাতীয় আরো সংবাদ