1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৫:০৭ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে ভ্রাম্যমান লাইব্রেরী, দেখার কেউ নেউ! জনস্বার্থে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে সাংবাদিকের উপর হামলা! তৃণমূল সাংবাদিক মহল ক্ষুব্ধ। সিরাজদিখানে শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বরণ সভা! সিরাজদিখানে লাউ গাছ কেটে কৃষকের ক্ষতি সাধনের অভিযোগ! শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের ১৭ তম মৃত্যু বার্ষিকী আজ বিশ্বকাপ ফাইনাল ঘিরে ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার! ফাইনালের আগে মেসিকে ছেলের আবেগঘন চিঠি! বিশ্বকাপঃ আজ সবকিছুই লিওনেল মেসি ও আরজেন্টিনার জন্য! ‘সাব -রেজিস্ট্রার কার্যালয়ে জাতীয় পতাকা অবমাননা’ শিরোনামে স্থানীয় দৈনিকে প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও ব্যাখ্যা সিরাজদিখানে রাজনৈতিক কোন্দলে বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদনে অনিহা ছাত্রলীগের!

বাচ্চার জন্য আবশ্যকীয় খাবারের তালিকা

দিনলিপি হেলথ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
  • ৫৪১ বার

খাদ্যের ছয়টি পুষ্টিগুণ আছে। শর্করা, আমিষ, স্নেহ (ফ্যাট), ভিটামিন, খনিজ লবন ও পানি। সব উপাদানের খাবারই বাচ্চাকে খাওয়াতে হবে। জেনে নিন কিছু আবশ্যকীয় খাবারগুলো কি কিঃ

১. শর্করাঃ ভাত, রুটি, আলু, এসবে পর্যাপ্ত শর্করা পাওয়া যায়। কাজেই এগুলো খাওয়াতে পারলে সুজি, চালের গুড়া, সাগু, সেরেলাক খাওয়ানোর দরকার আছে কি বাচ্চাকে?

২. আমিষঃ মাছ, মাংশ, ডিমের সাদা অংশ, দুধ, ডাল। শুধু গরু বা মুরগীর মাংস খাওয়ালেই হবে না, দুধ, ডিম, ডালও খাওয়াতে হবে। কারন এগুলোতে ভিটামিন, মিনারেলসও আছে।

৩. স্নেহ /ফ্যাটঃ পেটে গ্যাসের সমস্যা বা আমাশয় না থাকলে বাচ্চাদের একটু করে তেল, ঘি, বাদাম, দুধের সর, ডিমের কুসুম খাওয়ানোর দরকার আছে। তাই বলে, চিজ, মাখন, গরুর চর্বি, বড় মাছের তেল বেশি খাওয়ানোর দরকার নেই।

৪. ভিটামিন ও খনিজ লবণঃ রঙিন শাকসবজি, ডিমের কুসুম, দুধ, সামুদ্রিক মাছ, কলিজা, ফলমূল চাহিদা পূরনে সক্ষম কিন্তু তা যেনো ফরমালিন ও কীটনাশক মুক্ত হয় সে খেয়াল রাখতে হবে।

৫. পানিঃ বাচ্চাকে প্রচুর পানি খাওয়াতে হবে। বয়স ও ওজন অনুসারে এক থেকে দু লিটার পান করাতে হবে। তবে গরমে, বেশী ঘামলে, জ্বর বা বমি-পাতলা পায়খানায় এক থেকে দেড় লিটার পানি বেশি খাওয়ানোর দরকার আছে।
সুত্রঃ ওমেন্স কর্নার।

এ জাতীয় আরো সংবাদ