1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২, ০৪:১২ অপরাহ্ন
শিরোনাম:
বঙ্গবন্ধুর মাজার জিয়ারতে সিরাজদিখান চেয়ারম্যান ফোরাম! মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থী মোঃ মাসুদ লস্কর! নিভৃতচারী শেখ রেহানা সিরাজদিখানে তারাবী নামাজে ভুল ধরাকে কেন্দ্র করে ঈমাম তাড়ানোর পায়তারা! সিরাজগঞ্জ জেলা পরিষদে শক্ত প্রার্থী এডভোকেট কে এম হোসেন আলী হাসান প্রধানমন্ত্রীকে নিয়ে উন্নয়নের মহাকাব্য রচনার আহ্বান জিটুর সিরাজদিখানে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ইছাপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা! সিরাজদিখানে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫ পরিবারকে ঘর উপহার

পাসের হারে এগিয়ে বরিশাল, পিছিয়ে ঢাকা

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
  • ৫৬০ বার

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) সাধারণ আট বোর্ডে এবার পাসের হার সবচেয়ে বেশি বরিশালে আর পিছিয়ে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।

এবছর বরিশাল বোর্ডে সবচেয়ে বেশি ৯৭ দশমিক ০৫ শতাংশ; এবং ঢাকা বোর্ডে সবচেয়ে কম ৮২ দশমিক ৭২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

তবে সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। আর সবচেয়ে কম পেয়েছে সিলেট বোর্ডের শিক্ষার্থীরা। এবছর ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেযেছে ১৮ হাজার ৯৫৩ জন। আর সিলেটে ৩ হাজার ৭৭৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পঞ্চম শ্রেণির শিশুদের ‘প্রাথমিক শিক্ষা সমাপনী’ (পিইসি), অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন।

এরপর সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসির ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৯০ ভাগ। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৩ ভাগ। এবছর পাসের হার গত বছরের তুলনায় ২ দশমিক ০৭ ভাগ বেশি।

এবছর ২৬ লাখ দুই হাজার ৫৩ জন অংশগ্রহণকারী পরিক্ষার্থীর মধ্যে পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন, যা গত বছর ছিল ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। এবছর বেশি পাস করেছে ৫৬ হাজার ৪৪২ জন।

এবছর মোট জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন, যা গত বছর ছিল ৬৮ হাজার ৯৫ জন। এবছর জিপিএ-৫ ১০ হাজার ৩৩৪ জন বেশি পেয়েছে।

এ জাতীয় আরো সংবাদ