1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
শিরোনাম:
চার দিনের সফরে চীনের পথে প্রধানমন্ত্রী বাকেরগঞ্জে সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ’লীগ নেত্রী রাফির উপহার পেয়ে আবেগাপ্লুত তমা ক্ষুধা মেটেনি রিয়াল সভাপতির, নজর ১৬তম শিরোপায় আমরা দ্বিতীয় স্যাটেলাইটের প্রস্তুতি নিচ্ছি : প্রধানমন্ত্রী পটুয়াখালীর কলাপাড়ায় ত্রাণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী মাহিকে দুটি গাড়ি ও ফ্ল্যাট দিয়েছিলেন আজিজ এমপি আনারের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ৬ মাসে ১ দিন কিংবা সাপ্তাহে ১ দিন নয়,২৪ ঘন্টা আমি আপনাদের সেবায় নিয়োজিত থাকতে চাই-মঈনুল হাসান নাহিদ! সিরাজদিখানে ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলাম বাবুল এর ঈদের শুভেচ্ছা বিনিময়

কাল শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০
  • ৩৪৩ বার

আগামীকাল শুক্রবার (১৭ জানুয়ারি) শুরু হচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আর আজ বৃহস্পতিবার বাদ জোহর শুরু হচ্ছে আমবয়ান। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতোই কঠোর নিরাপত্তাব্যবস্থা থাকছে দ্বিতীয় পর্বেও। এরই মধ্যে ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারি শুরু হয়েছে।

দ্বিতীয় পর্বের ইজতেমার আয়োজক তাবলিগ জামাতের সাবেক আমির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা। মাওলানা যোবায়ের অনুসারীদের উদ্যোগে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

তাবলীগ জামাতের বিবদমান দুই পক্ষের মধ্যে যাতে কোনো সংঘাত সৃষ্টি না হয় সে জন্য স্থানীয় প্রশাসন উভয় পক্ষকে পৃথক সময়ে ইজতেমা আয়োজনের নির্দেশনা দেয়। সেই মতে গত বছর থেকে দুই পক্ষ পৃথক দুই পর্বে ইজতেমার আয়োজন করে আসছে।

দ্বিতীয় পর্বের পরিচালনা কমিটির শীর্ষ মুরব্বি ও ব্যবস্থাপনা সমন্বয়কারী ওয়াসেফুল ইসলাম জানান, পরিস্থিতি বিবেচনায় বিশ্ব ইজতেমায় মাওলানা সাদ কান্ধলভী আসবেন না। এ কারণে তাবলিগ মারকাজের ভারতের নিজাম উদ্দিনের পক্ষ থেকে ৩২ সদস্যের একটি প্রতিনিধিদল দ্বিতীয় পর্বে যোগ দিয়েছেন। তাঁদের তত্ত্বাবধানে ইজতেমার কর্মসূচি পরিচালিত হবে।

দ্বিতীয় পর্বের ইজতেমার তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- ছয় উছুলের হকিকত, আম ও খাসবয়ান, দরসে কুরআন, দরসে হাদিস, তাশকিল, মাসলা-মাসায়েল আলোচনা, চিল্লায় নাম নিবন্ধন, নতুন জামাত তৈরি, তালিম, গাস্তের নিয়ম-কানুন শেখানো, ফাজায়েলে আমল, আখলাক ও আদব সম্পর্কে আলোচনা ও যৌতুকবিহীন বিয়ের আয়োজন।

দ্বিতীয় পর্বের আন্তর্জাতিক নিবাসের মুরব্বি মাওলানা আব্দুল্লাহ মনসুর শেখ জানান, এবারের পর্বে যোগ দিতে বিভিন্ন দেশ থেকে প্রতিনিধিরা আসছেন। তাঁরা আজ ময়দানে এসে আন্তর্জাতিক নিবাসে অবস্থান নেবেন।

এদিকে, দ্বিতীয় পর্বে অংশ নিতে ৬৪ জেলা থেকে সাদ অনুসারীরা এরই মধ্যে ইজতেমা ময়দানে এসে পৌঁছতে শুরু করেছে। দলে দলে মুসল্লিরা আসছেন। জেলাভিত্তিক নির্ধারিত খেত্তায় অবস্থান নিচ্ছেন তাঁরা।

গত সোমবার প্রশাসনের পক্ষ থেকে দ্বিতীয় পর্বের আয়োজকদের কাছে ইজতেমা ময়দান বুঝিয়ে দেওয়া হয়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন জানান, গতকাল বুধবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা ময়দানে দায়িত্ব পালন শুরু করেছেন। দ্বিতীয় পর্বেও প্রথম পর্বের মতো কঠোর নিরাপত্তাব্যবস্থা থাকবে।

টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আব্দুল লতিফ জানান, বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের সেবা দিতে তাঁরা প্রস্তুত। দুই পর্বে ছয় দিন তাঁদের সংগঠনের মাধ্যমে সার্বক্ষণিক পর্যাপ্ত চিকিৎসকের সমন্বয়ে ছয়টি টিম নিয়োজিত রয়েছে বিনা মূল্যে চিকিৎসাসেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহে।

এ জাতীয় আরো সংবাদ