1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৫:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানের বালুচরে বেদখল হওয়া সরকারী রাস্তা উদ্ধার! ফুটবল বিশ্বকাপ মঞ্চে লাল সবুজের পতাকা হাতে বাঙালী যুবক! সিরাজদিখানে গভীর রাতে গৃহবধূ প্রেমিকার ঘরে পরকীয়া প্রেমিক পাকরাও, থানায় হস্তান্তর! সিরাজদিখানে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ২য় সেমিফাইনাল অনুষ্ঠিত অতিরিক্ত টাকা না দিলে ফাইল ছুড়ে ফেলে দেন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুস সামাদ! যুবলীগের কেন্দ্রীয় যুব-সমাবেশে সিরাজদিখানের দুই হাজার যুবলীগ নেতাকর্মীর যোগদান সিরাজদিখানে মজুদ কৃত আলু নিয়ে বিপাকে কৃষক! সিরাজদিখান সাব রেজিষ্ট্রি অফিসে সক্রিয় প্রভাবশালী জালিয়াতি চক্রের দৌরাত্ম! সিরাজদিখানে গ্রীল কেটে স্বর্ণালংকার ও নগদ টাকাসহ ১০ লাখ টাকার মালামাল চুরি! বিড়াল হত্যার বিচার চেয়ে তরুণী থানায়। অভিযোগ শুনে পুলিশের হাসিঠাট্টা

বলে থুতু-লালা ব্যবহার নিষিদ্ধ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১ মে, ২০২০
  • ৫০৫ বার

করোনা পরবর্তীকালে থুতু বা লালা দিয়ে ক্রিকেটাররা আর হয়তো বলের পালিশ উজ্জ্বল রাখতে পারবেন না। এনিয়ে আইসিসি তাই নতুন করে ভাবতেও বসেছে। কিন্তু আইসিসি নতুন নিয়ম করবে কিনা সেটা সময় বলবে, কিন্তু তার আগেই বলেন পালিশ ধরে রাখতে থুতু কিংবা লালার ব্যবহার নিষিদ্ধ করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া।

থুতু বা লালা দিয়ে বলের পালিশ উজ্জ্বল রাখার রীতি ক্রিকেটে বহু পুরনো। যুগের পর যুগ ধরে এই রীতিই চলে আসছে। করোনার প্রভাব ক্রিকেটে পড়েছে। কিন্তু করোনা পরবর্তী ক্রিকেট আর এক হবে না।

বলে কাদা লাগলে সেটা আম্পায়ারের তত্ত¡াবধানে মুছে ফেলা যাবে। বল ভিজে গেলে আম্পায়ারের থেকে তোয়ালে চেয়ে নিয়ে মুছে নেওয়া যাবে। কিন্তু বলের পালিশ বজায় রাখতে চুইংগাম বা অন্য কোনও ধরণের জিনিস ব্যবহার করে বল বিকৃতি করার চেষ্টা করলে এতদিন যেটা অবৈধ কাজ বলে গণ্য করা হত, করোনা পরবর্তী সময়ে সেটাই বৈধ করার ভাবনা-চিন্তা করছে আইসিসি।

অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের স্বাস্থ্য নির্দেশিকা মেনেই ক্রিকেট অস্ট্রেলিয়া বলে থুতু-লালা লাগানো অবৈধ ঘোষণা করেছে। লালা কিংবা থুতুর মধ্যে দিয়ে রোগ-জীবানু ছড়িয়ে পড়ার সম্ভবনা বেশি থাকে, তাই করোনা পরবর্তী সময়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার নিয়মে বলের পালিশ ঠিক রাখতে লালা কিংবা থুতুর ব্যবহার লেভেল-এ পর্যায়ের শাস্তি হিসেবে গণ্য হবে।

এ জাতীয় আরো সংবাদ