1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

সরকারকে জীবনের পাশাপাশি জীবিকাকেও দেখতে হচ্ছে: ওবায়দুল কাদের

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৫ মে, ২০২০
  • ৫৭৬ বার

করোনা দুর্যোগে সরকারকে জনগণের জীবনের পাশাপাশি জীবিকাকেও দেখতে হচ্ছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মানুষকে বাঁচানোর পাশাপাশি দেশের অর্থনীতির চাকাকেও সচল করে রাখতে হবে। তাই সরকার কিছু কিছু ক্ষেত্রে সাধারণ ছুটি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে তার সরকারি বাসভবনে এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

করোনা মোকাবিলায় বিএনপির জাতীয় ঐক্যের প্রস্তাব নাকচ করে দিয়ে ওবায়দুল কাদের আরও বলেন, ২১০টি দেশ ও অঞ্চলে করোনার বিস্তার ঘটেছে। প্রতিবেশী ভারতসহ পৃথিবীর কোথাও রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যের প্রয়োজন দেখা দেয়নি। তাই এদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যেও জাতীয় ঐক্যের প্রয়োজন আছে বলে মনে হয় না। অহেতুক এমন ঐক্যের প্রয়োজনীয়তাটাই বা কী?

তিনি বলেন, এই সংকটে প্রয়োজন চিকিৎসা ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় গড়ে তোলা। চিকিৎসা বিষয়ক দক্ষ, যোগ্য ও অভিজ্ঞদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী, স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনকে নিয়ে অভিন্ন শত্রুর বিরুদ্ধে লড়াই করা।

করোনা মোকাবিলায় বিএনপির জাতীয় টাস্কফোর্স গঠনের দাবি প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, করোনার অভিন্ন টার্গেট দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই। তাই সবাইকেই সতর্ক থাকতে হবে। সবাই মিলেই করোনার বিরুদ্ধে লড়তে হবে। এই মহামারি মোকাবিলায় টাস্কফোর্স বিভিন্ন দেশে হয়েছে, হচ্ছে। তবে সেটা ভ্যাকসিন ও চিকিৎসা সম্পর্কিত টাস্কফোর্স। বিশ্বের কোথাও রাজনৈতিক টাস্কফোর্স গঠিত হয়নি।

তিনি বলেন, এখন প্রয়োজন রাজনৈতিক দলগুলোর জনগণের পাশে দাঁড়ানো। নিজেরা সচেতন হওয়া, অন্যকে সচেতন করা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা।

‘করোনা মোকাবিলায় সরকার সম্পূর্ণ ব্যর্থ’ – বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন মন্তব্যে সেতুমন্ত্রী বলেন, মির্জা ফখরুল করোনার এই সংকটকালেও কথায় কথায় সরকারের ব্যর্থতার নামে মিথ্যাচার করছেন, কথায় কথায় বিষোদগার করছেন। অথচ তারা কখনো জনগণের রাজনীতি করেননি। দুর্যোগের সময়ও তারা সত্যিকার অর্থে জনগণের পাশে দাঁড়াতে পারেননি। বরং বিভ্রান্তিকর অপপ্রচার চালিয়ে সরকারের সাফল্যকে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, মির্জা ফখরুলকে প্রশ্ন রাখতে চাই, এই দুর্যোগের সময় তারা কথামালার চাতুরি ছাড়া জনগণকে করোনা মোকাবিলায় কিছুই কী দিতে পেরেছেন? পার্শ্ববর্তী দেশে দেখুন কংগ্রেস তহবিল গঠন করে জনগণের পাশে দাঁড়িয়েছে। আসলে বিএনপির রাজনীতি আজ রাজনৈতিক বিরোধিতার নামে সরকারের সমালোচনা করার চিরায়ত ভাইরাসে আক্রান্ত।

ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের সমালোচনা করছেন। কিন্তু আন্তর্জাতিকভাবে ফোর্বস ও দ্য ইকোনমিস্টের মতো প্রেস্টিজিয়াস সাময়িকীও শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেছে। তার সাফল্যের বিষয়টি দেশে-বিদেশে সমাদৃত হয়েছে। করোনা সংকট মোকাবিলায় তার নেতৃত্ব ও গৃহীত ব্যবস্থার প্রশংসা সর্বত্রই রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ