1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ১৮ মে ২০২২, ০৩:১০ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে দোকান বাকী না দেওয়ায় শারীরিক প্রতিবন্ধিকে মারধর ।। সংবাদ সংগ্রহ করায় সাংবাদিকের উপর চড়াও! শাহজাদপুরে চিরদিনের জন্য রেখে এলাম আমাদের কলিজার টুকরা ফাহাদ আব্বুকে ‘পুতিন কবে আমাদের রেলভ্রমণ করে গেলেন কেউ জানলাম না’ ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের!  কচুর লতি বিক্রি করতে বাজারে বিশ্ববিদ্যালয় অধ্যাপক! পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত এবার আসছে পানযোগ্য স্যানিটাইজার বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি: নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ নুসরাতের রইল না কেউ, সকালে মারা গেলেন মা-বোন বিকেলে বাবা ঘর উপহার পেয়ে আনন্দের বন্যা ভূমি ও গৃহহীন পরিবারের সদস্যদের

করোনার নমুনা সংগ্রহে নতুন চিন্তা, ৬০০ বুথ হবে

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৬ মে, ২০২০
  • ৫৪০ বার

করোনা শনাক্তকরণ পরীক্ষার নমুনা সংগ্রহের নতুন উদ্যোগ নিয়েছে সরকার। সারা দেশে প্রায় ৬০০ বুথ করা হবে। বুথ স্থাপনে প্রথমে নজর দেওয়া হচ্ছে ঢাকাসহ বড় শহরগুলোর দিকে। এগুলো স্থাপন ও পরিচালনা করবে বেসরকারি সংস্থা ব্র্যাক। সরকারি ও ব্র্যাক সূত্রে এ কথা জানা গেছে।নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজে সমন্বয়ের জন্য অবসরে যাওয়া কর্মকর্তা (সাবেক পরিচালক এমআইএস) সমীর কান্তি সরকারকে কাজে নিয়োজিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার সমীর কান্তি সরকার প্রথম আলোকে বলেন, ঢাকা শহরে ১০০ বুথ খোলা হবে। প্রাথমিকভাবে ৪৫টি বুথ স্থাপন করা হবে। পরে সংখ্যা বাড়ানো হবে। এই বুথ বসানো, পরিচালনা এবং এর জনবল দেবে ব্র্যাক।

সূত্র জানিয়েছে, বুথ স্থাপনের কাজে আর্থিক সহায়তা দিচ্ছে যুক্তরাজ্যভিত্তিক দাতা সংস্থা ডিএফআইডি।

ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোরশেদা চৌধুরী বলেন, তাঁরা ইতিমধ্যে নয়টি বুথ বসিয়েছেন। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চারটি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে তিনটি, শেখ রাসেল গ্যাস্ট্রোঅ্যানটারোলজি হাসপাতালে একটি এবং গাজীপুরের শেখ ফজিলাতুননেসা মুজিব হাসপাতলে একটি বুথ বসানো হয়েছে।

মোরশেদা চৌধুরী আরও বলেন, ঢাকা শহরের কোথায় কোথায় বুথ বসানো হবে, তা দুই সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করে ঠিক করবে স্বাস্থ্য অধিদপ্তর। সব বুথের অবস্থান সংবাদপত্রের মাধ্যমে মানুষকে জানানো হবে।

গতকাল শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া প্রথম আলোকে বলেন, দুটি নষ্ট হওয়ায় এখন একটি বুথে চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর নমুনা সংগ্রহের কাজ হচ্ছে। প্রতিটি নমুনা সংগ্রহে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। একটি বুথে দিনে সর্বোচ্চ ৪০টি নমুনা সংগ্রহ করা সম্ভব হয়।
প্রতিটি বুথে দুজন করে কর্মী থাকেন। তাঁদের নিয়োগ ও বেতনের দায়িত্ব ব্র্যাকের। তবে এ কাজে দক্ষ জনবলের ঘাটতি আছে বলে জানা গেছে।
স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলেছেন, খুব অল্প সময়ের মধ্যে এসব কর্মীর নিয়োগ সম্পন্ন করবে ব্র্যাক। এরপর তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। তারপর কর্মীরা নমুনা সংগ্রহের কাজ শুরু করবেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, অন্য একটি বেসরকারি প্রতিষ্ঠান রাজধানীর পাঁচটি জায়গায় বুথ করে নমুনা সংগ্রহ করছে। বুথগুলো রয়েছে রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতাল, খিলগাঁও গার্লস স্কুল, সবুজবাগ সরকারি মহাবিদ্যালয়, করাইল পল্লিবন্ধু এরশাদ মহাবিদ্যালয় ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল–সংলগ্ন এলাকায়। বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত এসব বুথে নমুনা সংগ্রহ করা হয়। এসব নমুনা তারা সরকার–নির্ধারিত ল্যাবরেটরিতে পাঠাচ্ছে। ব্র্যাকের কর্মীরাও তাই করবেন।

বুথের পাশাপাশি অন্যান্য হাসপাতাল ও প্রতিষ্ঠান যেভাবে নমুনা সংগ্রহ করত, তা অব্যাহত থাকবে।

এ জাতীয় আরো সংবাদ