1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম:
চার দিনের সফরে চীনের পথে প্রধানমন্ত্রী বাকেরগঞ্জে সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ’লীগ নেত্রী রাফির উপহার পেয়ে আবেগাপ্লুত তমা ক্ষুধা মেটেনি রিয়াল সভাপতির, নজর ১৬তম শিরোপায় আমরা দ্বিতীয় স্যাটেলাইটের প্রস্তুতি নিচ্ছি : প্রধানমন্ত্রী পটুয়াখালীর কলাপাড়ায় ত্রাণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী মাহিকে দুটি গাড়ি ও ফ্ল্যাট দিয়েছিলেন আজিজ এমপি আনারের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ৬ মাসে ১ দিন কিংবা সাপ্তাহে ১ দিন নয়,২৪ ঘন্টা আমি আপনাদের সেবায় নিয়োজিত থাকতে চাই-মঈনুল হাসান নাহিদ! সিরাজদিখানে ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলাম বাবুল এর ঈদের শুভেচ্ছা বিনিময়

মাস্ক জীবাণুমুক্ত করার ৩ উপায়

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ১১৫৯ বার

করোনাভাইরাস থেকে নিরাপদে থাকতে ঘর থেকে বের হলেই মাস্ক ব্যবহার জরুরি বলে জানিয়েছেন বিশেষষজ্ঞরা। তবে মাস্ক শুধু ব্যবহার করলেই হবে না তা জীবাণুমুক্তও করতে হবে। মাস্ক প্রতিবার ব্যবহারের আগে জীবাণুমুক্ত করতে হবে। বাইরে থেকে ঘরে ফেরার পর সাবান দিয়ে হাত ধুতে হবে ২০ সেকেন্ড সময় নিয়ে। তার পর মাস্কও ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে।

ব্যবহারের জন্য কয়েকটি মাস্ক নিজেই বাড়িতে বানিয়ে নিতে পারেন। সেই মাস্কগুলো পরিষ্কারও করতে হবে।

তবে এখন প্রশ্ন হলো– ব্যবহার করা মাস্ক কীভাবে পরিষ্কার করে পুনরায় ব্যবহারযোগ্য করবেন।

সাধারণ মাস্ক জীবাণুমুক্ত করার বিষয়ে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

কীভাবে মাস্ক পরিষ্কার করবেন–

পাত্রে গরম পানিতে পরিষ্কার করুন

বড় একটি পাত্রে গরম পানিতে সাবান গুলে নিয়ে মাস্কগুলো ভিজিয়ে রাখতে হবে অন্তত পাঁচ মিনিট। পরে তা তুলে নিয়ে ভালোভাবে পরিষ্কার করে রোদে শুকাতে হবে।

ওয়াশিং মেশিনে পরিষ্কার করুন মাস্কগুলোকে একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে নিন। ব্যাগের মধ্যে রেখে পরিষ্কার করলে মাস্কের ‘ইলাস্টিক’ নষ্ট হবে না।

‘ওয়াশিং মেশিনে’ সাধারণ ‘লন্ড্রি ডিটারজেন্ট’ই ব্যবহার করে গরম পানি দিয়ে পরিষ্কার করতে হবে।

ওভেনে পরিষ্কার ব্যবহার করা মাস্ক যদি ‘ফ্লেমেবল’ বা দাহ্য না হয় ও সাধারণ কাপড়ের ফিতা থাকে, তবেই শুধু ওভেনে জীবাণুমুক্ত করা সম্ভব। ওভেনে ১৫৮ ডিগ্রি তাপমাত্রায় আধা ঘণ্টা গরম করলে জীবাণুমুক্ত হবে।

এ ছাড়া বৈদ্যুতিক ইস্ত্রিতে ‘মিডিয়াম’ বা মাঝারি তাপমাত্রায় আধা ঘণ্টা তাপ দিলেও জীবাণুমুক্ত হবে।

এ জাতীয় আরো সংবাদ