1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৪:০৯ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানের বালুচরে বেদখল হওয়া সরকারী রাস্তা উদ্ধার! ফুটবল বিশ্বকাপ মঞ্চে লাল সবুজের পতাকা হাতে বাঙালী যুবক! সিরাজদিখানে গভীর রাতে গৃহবধূ প্রেমিকার ঘরে পরকীয়া প্রেমিক পাকরাও, থানায় হস্তান্তর! সিরাজদিখানে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ২য় সেমিফাইনাল অনুষ্ঠিত অতিরিক্ত টাকা না দিলে ফাইল ছুড়ে ফেলে দেন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুস সামাদ! যুবলীগের কেন্দ্রীয় যুব-সমাবেশে সিরাজদিখানের দুই হাজার যুবলীগ নেতাকর্মীর যোগদান সিরাজদিখানে মজুদ কৃত আলু নিয়ে বিপাকে কৃষক! সিরাজদিখান সাব রেজিষ্ট্রি অফিসে সক্রিয় প্রভাবশালী জালিয়াতি চক্রের দৌরাত্ম! সিরাজদিখানে গ্রীল কেটে স্বর্ণালংকার ও নগদ টাকাসহ ১০ লাখ টাকার মালামাল চুরি! বিড়াল হত্যার বিচার চেয়ে তরুণী থানায়। অভিযোগ শুনে পুলিশের হাসিঠাট্টা

সেপ্টেম্বরে লক্ষ্যমাত্রার চেয়ে বেড়েছে রপ্তানি আয়

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০
  • ২২০ বার

২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর, তিন মাসে বাংলাদেশ থেকে ৯৯০ কোটি ডলারের বিভিন্ন পণ্য রপ্তানি হয়েছে। যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৫৮ শতাংশ এবং লক্ষ্যমাত্রার তুলনায় ২ দশমিক ৪৫ শতাংশ বেশি।

আর সেপ্টেম্বর মাসে গত বছরের সেপ্টেম্বরের চেয়ে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে সাড়ে ৩ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে প্রবৃদ্ধি ৫ দশমিক ৯২ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’র তথ্যমতে, সেপ্টেম্বর মাসে ৩০১ কোটি ৮৭ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ২৮৫ কোটি ডলার। গত বছরের সেপ্টেম্বরে রপ্তানি আয় হয়েছিল ২৯১ কোটি ৫৮ লাখ ডলার।

রপ্তানির তথ্যে দেখা যায়, জুলাই-সেপ্টেম্বর সময়ে তৈরি পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১ শতাংশের মতো। এখানে লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে ২ শতাংশের বেশি। জুলাই- সেপ্টেম্বর তিনমাসে ৮০৫ কোটি ৭৫ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে পোশাক রপ্তানি হয়েছে ৮১২ কোটি ৬৪ লাখ ডলারের। গত বছরের একই সময়ে পোশাকের রপ্তানি ছিল ৭৯৬ কোটি ডলার।

ইপিবি’র তথ্যমতে, বছরের প্রথম তিনমাসের মোট রপ্তানি আয়ের ৮২ দশমিক ১১ শতাংশ এসেছে তৈরি পোশাকখাত থেকে।

রপ্তানির এ ধারাবহিকতা ধরে রাখতে পারলে বছর শেষে ৪০ বিলিয়ন ডলার আয়ের মাইলফলক ছোঁয়া সম্ভব হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ জাতীয় আরো সংবাদ