1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

সংসদে বিল পাস, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ৩৫৪ বার

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক করে নারী ও শিশু নির্যাতন দমন সংশোধন বিল-২০২০ সংসদে পাস হয়েছে। মঙ্গলবার (১৭ নভেম্বর) রাতে জাতীয় সংসদে চলমান বিশেষ অধিবেশনে এ বিল পাস হয়।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হলে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা, নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর অধিকতর সংশোধনকল্পে বিলটি উপস্থাপন করেন। পরে সেটি সংসদ সদস্যদের কণ্ঠ ভোটে পাস হয়।

গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এর আগে ১২ অক্টোবর অধ্যাদেশটি মন্ত্রিসভায় অনুমোদন হয়।

এছাড়া দিনের সূচিতে আইন প্রণয়ন কার্যবলী বিধি অনুযায়ী আকাশ পথে ক্ষতিপূরণ ৬ গুন বাড়িয়ে আকাশ পথে পরিবহন বিল-২০২০ সংসদে পাস হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিলটি পাসের প্রস্তাব করলে সেটিও কণ্ঠভোটে পাস হয়।

এর আগে অধিবেশনের শুরুতে পিটিশন কমিটি ও লাইব্রেরি কমিটি পুনর্গঠনসহ জাতীয় সংসদে নয়টি সংসদীয় কমিটি পুনর্গঠন করা হয়েছে। পিটিশন কমিটি ও লাইব্রেরি কমিটি পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী অন্য কমিটিগুলো পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করেন।

অন্য কমিটিগুলো হলো- অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিষ্ঠান কমিটি, বেসরকারি সদস্য বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিশ্রুতি কমিটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

এ জাতীয় আরো সংবাদ