1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৩ অপরাহ্ন
শিরোনাম:
বঙ্গবন্ধুর মাজার জিয়ারতে সিরাজদিখান চেয়ারম্যান ফোরাম! মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থী মোঃ মাসুদ লস্কর! নিভৃতচারী শেখ রেহানা সিরাজদিখানে তারাবী নামাজে ভুল ধরাকে কেন্দ্র করে ঈমাম তাড়ানোর পায়তারা! সিরাজগঞ্জ জেলা পরিষদে শক্ত প্রার্থী এডভোকেট কে এম হোসেন আলী হাসান প্রধানমন্ত্রীকে নিয়ে উন্নয়নের মহাকাব্য রচনার আহ্বান জিটুর সিরাজদিখানে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ইছাপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা! সিরাজদিখানে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫ পরিবারকে ঘর উপহার

সংসদে বিল পাস, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৮ নভেম্বর, ২০২০
  • ২৮০ বার

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ও ডিএনএ পরীক্ষা বাধ্যতামূলক করে নারী ও শিশু নির্যাতন দমন সংশোধন বিল-২০২০ সংসদে পাস হয়েছে। মঙ্গলবার (১৭ নভেম্বর) রাতে জাতীয় সংসদে চলমান বিশেষ অধিবেশনে এ বিল পাস হয়।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হলে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা, নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর অধিকতর সংশোধনকল্পে বিলটি উপস্থাপন করেন। পরে সেটি সংসদ সদস্যদের কণ্ঠ ভোটে পাস হয়।

গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এর আগে ১২ অক্টোবর অধ্যাদেশটি মন্ত্রিসভায় অনুমোদন হয়।

এছাড়া দিনের সূচিতে আইন প্রণয়ন কার্যবলী বিধি অনুযায়ী আকাশ পথে ক্ষতিপূরণ ৬ গুন বাড়িয়ে আকাশ পথে পরিবহন বিল-২০২০ সংসদে পাস হয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিলটি পাসের প্রস্তাব করলে সেটিও কণ্ঠভোটে পাস হয়।

এর আগে অধিবেশনের শুরুতে পিটিশন কমিটি ও লাইব্রেরি কমিটি পুনর্গঠনসহ জাতীয় সংসদে নয়টি সংসদীয় কমিটি পুনর্গঠন করা হয়েছে। পিটিশন কমিটি ও লাইব্রেরি কমিটি পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী অন্য কমিটিগুলো পুনর্গঠনের প্রস্তাব উত্থাপন করেন।

অন্য কমিটিগুলো হলো- অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিষ্ঠান কমিটি, বেসরকারি সদস্য বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটি, সরকারি প্রতিশ্রুতি কমিটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

এ জাতীয় আরো সংবাদ