1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন

করোনার আরও একটি ভয়ঙ্কর রূপ শনাক্ত

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ১৮২ বার

সম্প্রতি ব্রিটেনে করোনা ভাইরাসের একটি নতুন রূপ ধরা পড়েছে। যা নিয়ে চলছে চুলছেরা বিশ্লেষণ ও গবেষণা। কারণ এই করোনা সাধারণ করোনার চেয়ে অধিক সংক্রামক হিসেবে আলোচিত। তবে নতুন খবর হচ্ছে- এর চেয়েও ভয়ঙ্কর রূপ নিয়ে নতুন আরেকটি করোনা শনাক্ত হয়েছে। ব্রিটেনে করোনার এই নতুন রূপটি শনাক্ত হলেও এটি দক্ষিণ আফ্রিকা থেকে যাওয়া দুই যাত্রীর দেহে শনাক্ত হয়েছে।

বুধবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এ তথ্য জানান।

ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে হ্যানকক বলেছেন, ‘এই ভাইরাস এখনও অনেক বেশি সংক্রামক এবং নতুন যে ভাইরাস পাওয়া গেছে তা তুলনায় এটি আরও বেশি রূপান্তর হয়েছে।’

তিনি আরও জানান, আক্রান্ত দুই ব্যক্তিকে ১৪ দিনের জন্য আইসোলেশনে রাখা হয়েছে।

এদিকে দেশটির সরকার দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। গত ১৫ দিনের মধ্যে যারাই দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন কিংবা দক্ষিণ আফ্রিকা থেকে আসা ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন তাদেরকে অবশ্যই দ্রুত কোয়ারেন্টাইনে যেতে বলা হচ্ছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘নতুন রূপটি অনেক বেশি উদ্বেগজনক, কারণ এটি এখনও অনেক বেশি সংক্রামক। ব্রিটেনে যে নতুন ধরণটি পাওয়া গেছে এটি তারচেয়েও বেশি রূপান্তরিত হয়েছে।’

প্রসঙ্গত, গত সপ্তাহে ব্রিটেনে করোনার নতুন একটি রূপ শনাক্ত হয়। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনার যে রূপটি শনাক্ত হয় এটি তারচেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ ব্রিটেনের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে।

এ জাতীয় আরো সংবাদ