1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
শিরোনাম:

করোনাযোদ্ধা অভিবাসীরা ফরাসি নাগরিকত্ব পাচ্ছেন

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ৪৮৮ বার

করোনা ভাইরাস মোকাবেলায় যেসব অভিবাসী কাজ করেছেন, তাদের নাগরিকত্ব দিচ্ছে ফ্রান্স। বুধবার এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসির অনলাইনে বলা হয়, এরই মধ্যে ৭০০ অভিবাসী নাগরিকত্ব পাওয়ার চূড়ান্ত প্রক্রিয়ায় আছেন। নাগরিকত্ব পাওয়া অভিবাসীদের তালিকায় আছেন, স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নতা কর্মী ও দোকান কর্মী।

সেপ্টেম্বরেই করোনা যোদ্ধা অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দেয় ফরাসি সরকার। সে অনুযায়ী, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে, ঝুঁকি নিয়ে কাজ করা অভিবাসীদের নাগরিকত্বের আবেদন করতে বলা হয়েছিল। তার প্রেক্ষিতে আবেদন জমা পড়ে প্রায় ৩ হাজার।

যাচাই বাছাই প্রক্রিয়ায় এরই মধ্যে ৭৪ জন ফরাসি পাসপোর্ট পেয়ে গেছেন। আরো ৬৯৩ জনের নাগরিকত্বের প্রক্রিয়া শেষ পর্যায়ে আছে।

সাধারণত ফ্রান্সের নাগরিকত্ব পেতে হলে দেশটিতে ৫ বছর বসবাস করতে হয়। সেই সাথে ফরাসি মূল্যবোধের সঙ্গে মানিয়ে নিতে হয়। তবে করোনার যোদ্ধা অভিবাসীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য হবে না। ফ্রান্সে দুই বছর বসবার করলেই আবেদন করতে পারবেন তারা।

মঙ্গলবার ফ্রান্সের নাগরিকত্ব বিষয়ক জুনিয়র মন্ত্রী বলেছেন, ‘স্বাস্থ্য কর্মী, পরিচ্ছন্নতা কর্মী, শিশু পরিচর্যা কর্মী ও দোকান কর্মীরা জাতির প্রতি তাদের প্রতিশ্রুতি রক্ষা করেছে। এবার তাদের জন্য প্রজাতন্ত্রের কাজ করার পালা।’

এ জাতীয় আরো সংবাদ