1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ২৫ জানুয়ারী ২০২৩, ১০:১১ পূর্বাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে ভ্রাম্যমান লাইব্রেরী, দেখার কেউ নেউ! জনস্বার্থে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে সাংবাদিকের উপর হামলা! তৃণমূল সাংবাদিক মহল ক্ষুব্ধ। সিরাজদিখানে শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বরণ সভা! সিরাজদিখানে লাউ গাছ কেটে কৃষকের ক্ষতি সাধনের অভিযোগ! শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের ১৭ তম মৃত্যু বার্ষিকী আজ বিশ্বকাপ ফাইনাল ঘিরে ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার! ফাইনালের আগে মেসিকে ছেলের আবেগঘন চিঠি! বিশ্বকাপঃ আজ সবকিছুই লিওনেল মেসি ও আরজেন্টিনার জন্য! ‘সাব -রেজিস্ট্রার কার্যালয়ে জাতীয় পতাকা অবমাননা’ শিরোনামে স্থানীয় দৈনিকে প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও ব্যাখ্যা সিরাজদিখানে রাজনৈতিক কোন্দলে বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদনে অনিহা ছাত্রলীগের!

তাপমাত্রা কমবে না, থাকবে শৈত্যপ্রবাহ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১
  • ২৮৬ বার

সম্প্রতি দেশের সর্বনিম্ন তাপমাত্রা বেশ কিছুটা কমলেও আগামী কিছুদিন দেশজুড়ে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আর কমার সম্ভাবনা নেই। এছাড়া যেসব অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ চলছে, সেগুলোতে আরও কিছুদিন তা অব্যাহত থাকবে। গতকাল শুক্রবার রাজধানীর আগারগাঁও আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়। এদিকে মাঘের প্রথম দিনই দেশের বিস্তীর্ণ এলাকায় বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ; নওগাঁর বদলগাছিতে এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

করেছে আবহাওয়া অফিস। অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, নওগাঁর বদলগাছিতে মাঘের প্রথম দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সারা দেশের তাপমাত্রা আগামী কিছুদিন অপরিবর্তিতই থাকবে। তাপমাত্রা এর চেয়ে আর কমবে না। কিছুদিন পরে আবার বাড়তে পারে।

চলমান শৈত্যপ্রবাহ নিয়ে এ আবহাওয়াবিদ বলেন, ঢাকার কাছেই টাঙ্গাইলে শৈত্যপ্রবাহ চলছে। সেখানে তাপমাত্রা ১০ এর নিচে, ৯ দশমিক ৮ ডিগ্রি; তবে রাজধানীতে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই। বর্তমানে টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা আরও কিছুদিন অব্যাহত থাকবে। ওমর ফারুক বলেন, ১৭-১৮ জানুয়ারি পর্যন্ত মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তারপর পরিস্থিতি একটু উন্নতির আশা করা যায়।

গতকাল শুক্রবার ভোরে নওগাঁর বদলগাছিতে থার্মোমিটারের পারদ নেমে যায় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা সারা দেশে সবচেয়ে কম। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। চলতি শীত মৌসুমে এর আগে গত ১৯ ডিসেম্বর কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু; ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

আজ সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে, তবে আবহাওয়া শুষ্ক থাকবে।

পঞ্চগড়ে তীব্র শীত : উত্তরের জেলা পঞ্চগড়ে তীব্র শীত অনুভূত হচ্ছে। উত্তরের হিমেল ঠান্ডা বাতাসের কারণে বিপাকে পড়েছেন জেলার মানুষ। গত কয়েক দিন থেকে উত্তরের হিমেল হাওয়ার সঙ্গে কুয়াশা থাকায় জেলা শহর ছাড়াও জেলার পাঁচ উপজেলায় তীব্র শীত অনুভূত হচ্ছে। জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ জানান, পঞ্চগড়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। গতকাল শুক্রবার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র শীতের কারণে অনেকে কাঠ বা খড়কুটো জ্বালিয়ে তীব্র শীত নিবারনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গত কয়েক দিনের তীব্র শীতের কারণে জেলার বিভিন্ন বাজার এবং রাস্তাঘাটে লোকজনের উপস্থিতি ছিল কম। উত্তরের হিমেল ঠান্ডা বাতাসের কারণে গরমের কাপড়ের দোকানগুলোতে ভিড় করছেন ক্রেতারা। এতে শিশু এবং বয়স্কদের কাপড় বেশি বিক্রি হচ্ছে বলে জানান বিক্রেতারা। জেলার দেবীগঞ্জ উপজেলার ভাউলাগঞ্জ এলাকার কাপড় ব্যবসায়ী মো. আবদুল লতিফ জানান, গত কয়েক দিনের শীতল ঠান্ডা বাতাস ও কুয়াশার কারণে গরম কাপড়ের চাহিদা অনেক বেড়েছে। এজন্য দোকানে আগের চেয়ে গরম কাপড় বেশি বিক্রি হচ্ছে।

 

এ জাতীয় আরো সংবাদ