1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ১৮ মে ২০২২, ০১:৩০ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে দোকান বাকী না দেওয়ায় শারীরিক প্রতিবন্ধিকে মারধর ।। সংবাদ সংগ্রহ করায় সাংবাদিকের উপর চড়াও! শাহজাদপুরে চিরদিনের জন্য রেখে এলাম আমাদের কলিজার টুকরা ফাহাদ আব্বুকে ‘পুতিন কবে আমাদের রেলভ্রমণ করে গেলেন কেউ জানলাম না’ ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের!  কচুর লতি বিক্রি করতে বাজারে বিশ্ববিদ্যালয় অধ্যাপক! পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত এবার আসছে পানযোগ্য স্যানিটাইজার বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি: নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ নুসরাতের রইল না কেউ, সকালে মারা গেলেন মা-বোন বিকেলে বাবা ঘর উপহার পেয়ে আনন্দের বন্যা ভূমি ও গৃহহীন পরিবারের সদস্যদের

বিনামূল্যে নিরাপদ ভ্যাকসিন চান বেশিরভাগ মানুষ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ২৪৭ বার

ভ্যাকসিনের গ্রহণযোগ্যতা নিয়ে এখনও সরকারি কোনো জরিপ বা গবেষণা হয়নি। সম্প্রতি বেসরকারিভাবে দেশের আট জেলায় জরিপ চালিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও গবেষকরা। তথ্য বলছে, ৭৪ শতাংশ মানুষ বিনামূল্যে নিরাপদ ভ্যাকসিন নিতে আগ্রহী। গবেষকরা বলেছেন, বিজ্ঞানসম্মত তথ্য তুলে ধরে দূর করতে হবে ভ্যাকসিন অনাস্থা।

ভ্যাকসিন কবে আসবে এ প্রশ্নের সমাধান হতে না হতেই মানুষ নেবে কি না, এর উত্তর খোঁজার পালা। জনগণের মাঝে ভ্যাকসিন দ্বিধা ও গ্রহণযোগ্যতা নিয়ে বিভিন্ন দেশে গবেষণা হলেও বাংলাদেশে উল্লেখযোগ্য কোনো গবেষণা এখন পর্যন্ত হয়নি।

সম্প্রতি নর্থসাউথ ও ইউল্যাব বিশ্ববিদ্যালয়, রংপুর হাইপারটেনশন সেন্টার এবং ইনজুরি প্রিভেনশন রিসার্চ সেন্টারের ছয়জন গবেষক আট জেলায়-শহর-গ্রাম মিলিয়ে প্রায় ৪ হাজার মানুষের ওপর একটি জরিপ চালান। জরিপকারীদের প্রশ্ন ছিল ভ্যাকসিন নিরাপদ, কার্যকর ও বিনামূল্যে পাওয়া গেলে নেবেন কি না। এতে সম্মতি দিয়েছেন ৭৪ দশমিক ৬ শতাংশ উত্তরদাতা।

গবেষকরা বলেছেন, ভ্যাকসিন নিয়ে মানুষের দ্বিধা কাটাতে হবে। দূর করতে হবে পার্শ্বপ্রতিক্রিয়ার দুশ্চিন্তা। ভ্যাকসিন দ্বিধা নিয়ে ভারতে জরিপগুলোতে শুরুতে যত মানুষ অনিচ্ছুক কিংবা ভাবছিলেন আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার পর আগ্রহী মানুষের সংখ্যা বেড়েছে।

এ জাতীয় আরো সংবাদ