1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৫:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
নতুন লুকে ভাইজান বিএনপির দুটি গুণ, ভোট চুরি ও মানুষ খুন : প্রধানমন্ত্রী কোলা ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক হলেন সিরাজদিখানের তুষার সিরাজদিখানে জমির আগাছা পরিস্কারে ব্যস্ত কৃষক! সিরাজদিখানের বালুচরে বেদখল হওয়া সরকারী রাস্তা উদ্ধার! ফুটবল বিশ্বকাপ মঞ্চে লাল সবুজের পতাকা হাতে বাঙালী যুবক! সিরাজদিখানে গভীর রাতে গৃহবধূ প্রেমিকার ঘরে পরকীয়া প্রেমিক পাকরাও, থানায় হস্তান্তর! সিরাজদিখানে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ২য় সেমিফাইনাল অনুষ্ঠিত অতিরিক্ত টাকা না দিলে ফাইল ছুড়ে ফেলে দেন ভূমি সহকারী কর্মকর্তা আব্দুস সামাদ!

প্রাথমিকে শুরু হচ্ছে শিক্ষক বদলি

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪২ বার

২০২২ সালের জানুয়ারি মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া শুরু করা হতে পারে। জানুয়ারি থেকে শুরু হয়ে মার্চ মাস পর্যন্ত শিক্ষকদের বদলি কার্যক্রম চলবে। এ লক্ষ্যে সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

ডিপিই সংশ্লিসষ্ট সূত্রে জানা গেছে, আগামী বছরের শুরুতে অনলাইনের মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। বদলি সংক্রান্ত কাজটি সফটওয়্যারের মাধ্যমে করা হবে। এজন্য সফটওয়্যার প্রস্তুত করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে সফটওয়্যার ডেভলপমেন্টের কাজ শেষ হলে জানুয়ারি মাস থেকেই বদলি প্রক্রিয়া শুরু করা হবে।

সূত্র আরো জানায়, যারা বদলি হতে আগ্রহী, তাদের সফটওয়্যারের মাধ্যমে বদলি আবেদন করতে হবে। প্রাপ্যতা ও যৌক্তিক কারণ থাকলে সহকারী শিক্ষকদের পচ্ছন্দের বিদ্যালয়ে বদলি করা হবে। বদলি নিয়ে যেন অনিয়ম-দুর্নীতির অভিযোগ বন্ধ করতেই এই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে।

এতে কিছু ত্রুটি ধরা পড়লে সেগুলো সংশোধন করতে বলা হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে সব কাজ শেষ হলে জানুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম অনলাইনের আওতায় করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুর আলম জানান, প্রাথমিক শিক্ষকদের বদলি অনলাইনে হবে। সেজন্য সফটওয়্যার প্রস্তত করা হয়েছে। সফটওয়্যারের কিছু ডেভলপমেন্ট এর কাজ চলমান রয়েছে। আশা করছি ডিসেম্ববরের মধ্যে তা শেষ হয়ে যাবে। এরপর আমরা বদলির আবেদন গ্রহণ করতে পারবো।

প্রসঙ্গত, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠায় অনলাইনে বদলি প্রক্রিয়া শুরুর উদ্যোগ নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনার কারণে দীর্ঘদিন ধরে এই প্রক্রিয়া বন্ধ থাকলেও দ্রুতই বদলি প্রক্রিয়া শুরু করতে চায় মন্ত্রণালয়।

এ জাতীয় আরো সংবাদ