1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:২৫ পূর্বাহ্ন

করোনার টিকা নিবন্ধনের বয়সসীমা আরও কমছে

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ২৫০ বার

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাধারণ নাগরিকদের জন্য টিকা গ্রহণে নিবন্ধনের বয়সসীমা কমিয়ে ২৫ বছর থেকে ১৮ বছর করা হচ্ছে। এ মাসের (অক্টোবর) শেষ সপ্তাহ থেকেই এ নিবন্ধন কার্যক্রম শুরু হবে।

আজ সোমবার (১১ অক্টোবর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, টিকার নিবন্ধনের বয়সসীমা কমিয়ে ২৫ বছর থেকে ১৮ বছর করার সিদ্ধান্ত হয়েছে। শিগগিরই আমরা এ কার্যক্রম শুরু করতে পারব। আইসিটি বিভাগের প্রক্রিয়া শেষ হলেই আমাদের জানাবে এবং আমরা ঘোষণা দিয়ে ১৮ বছরের বেশি বয়সীদের নিবন্ধন প্রক্রিয়া শুরু করব।

স্কুল শিক্ষার্থীদের টিকা দেযা প্রসঙ্গে ডা. শামসুল বলেন, ১২ বছর থেকে ১৭ বছরের সব স্কুল শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। তাদের আপাতত ফাইজারের টিকা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে স্কুলের শিক্ষার্থীদের জন্ম নিবন্ধনের সনদের মাধ্যমে টিকা নিবন্ধনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ২৯ জুলাই থেকে করোনাভাইরাসের টিকা নেয়ার জন্য সর্বনিম্ন বয়সসীমা ২৫ বছর নির্ধারণ করে সরকার। এর আগে ৩০ বছর বয়সসীমার নাগরিকেরা টিকার আওতায় ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ৫ কোটি ৪৭ লাখ ২৯ হাজার ৪৬১ ডোজ টিকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত প্রথম ডোজ দেয়া হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৯৯ হাজার ১৪০ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ কোটি ৮১ লাখ ৩০ হাজার ৩২১ জন। গত একদিনে দুই ডোজ মিলিয়ে দেয়া হয়েছে ৬ লাখ ১০ হাজার ২১৫ ডোজ টিকা।

এছাড়া এখন পর্যন্ত টিকা পেতে নিবন্ধন করেছে ৫ কোটি ৩০ লাখ ৬২ হাজার ১০৪ জন।

এ জাতীয় আরো সংবাদ