1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

‘জয় বাংলা’ জাতীয় স্লোগান, প্রজ্ঞাপন জারি

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ১৬৪ বার

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে স্বীকৃতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বুধবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সাংবিধানিক পদাধিকারীগণ দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সাংবিধানিক সংস্থার কর্মকর্তা কর্মচারীবৃন্দ সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি গণভবন থেকে সংযুক্ত হন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব তখন বলেন, দেশের সকল সাংবিধানিক কর্মচারী, সরকারি-বেসরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল অনুষ্ঠানে জাতীয় স্লোগান হিসেবে জয় বাংলা শ্লোগান দিতে হবে।

এর আগে ২০২০ সালের ১০ মার্চ ‘জয় বাংলা’কে দেশের জাতীয় স্লোগান করতে রায় দেন হাইকোর্ট। বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট এই রায় ঘোষণা করেন।

আদালত পর্যবেক্ষণে বলেন, ‘জয় বাংলা জাতীয় ঐক্যের স্লোগান। জয় বাংলা জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রিয় স্লোগান এবং জয় বাংলা ৭ মার্চের ভাষণের সঙ্গে সংবিধানে অন্তর্ভুক্ত রয়েছে।’

আদালত আরও বলেন, আবেদনকারী সংবিধানের ৩ ও ৪ নম্বর অনুচ্ছেদের ধারাবাহিকতায় জাতীয় স্লোগান হিসেবে জয় বাংলাকে অন্তর্ভুক্ত করা দাবি করেছেন, এটা এই আদালতের এখতিয়ার বহির্ভূত। কারণ কোনো আইন প্রণয়ন করা এবং সংবিধান সংশোধন করার একমাত্র অধিকার জাতীয় সংসদের।

এ জাতীয় আরো সংবাদ