1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

“মতবিরোধ নিষ্পত্তির জন্য IAEA এর সাথে “নথি বিনিময়” করার চুক্তি হয়েছে” – ইরান

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১৫৮ বার

ইরানের সরকারী বার্তা সংস্থা (IRNA) আজ শনিবার জানিয়েছে, ইরান এবং আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (IAEA) ইরানের বাকি সমস্যাগুলি নিষ্পত্তির জন্য “নথি বিনিময়” করতে সম্মত হয়েছে।

ইরানের পরমাণু শক্তি সংস্থার (AEOI) প্রধান মোহাম্মদ ইসলামি ইরানের রাজধানী তেহরানে IAEA সফররত প্রধান রাফায়েল গ্রোসির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

মোহাম্মদ ইসলামি বলেন,  আজ, আমরা রাফায়েল গ্রোসির সাথে অবশিষ্ট সমস্যাগুলি পর্যালোচনা করেছি এবং একটি সিদ্ধান্তে পৌঁছেছি। ইরান এবং আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার মধ্যে প্রয়োজনীয় নথি বিনিময় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যা আজকের আলোচনায় শেষ হলো।

ইসলামি আরো বলেন, ভিয়েনায় আলোচনার চূড়ান্ত পর্যায়ে  ইরান একটি রেড লাইন দেয় যে, অভিযুক্ত মামলাগুলি চিরতরে বন্ধ করে দিতে হবে এবং কোনও অসুবিধার কারণ  হওয়া উচিত হবে না।

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার সিদ্ধান্তগুলিকে রাজনৈতিক ভাবে প্রভাবিত করা উচিত নয়। ইসলামি বলেন, ইরান এবং IAEA-এর উচিত সম্পূর্ণ পেশাদার উপায়ে বিষয়গুলি অনুসরণ করা এবং সম্পূর্ণ  দক্ষতার নিয়মের মধ্যে আচরণ করা, কারণ কোনও রাজনৈতিক পদক্ষেপের জন্য এখানে জায়গা নেই। .

AEOI প্রধান ইরানের “শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচির” পথে “প্রতিবন্ধকতা” সৃষ্টির জন্য ইসরায়েলকে দায়ী করে বলেছেন, যে কেউ যদি মিথ্যা দাবি করে ভিয়েনা আলোচনায় বাধা দিতে চায় তবে ইরান তার অবশ্যই কর্তৃত্ব ব্যবহার করবে এবং  মোকাবিলা করবে।

এ জাতীয় আরো সংবাদ