1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
চার দিনের সফরে চীনের পথে প্রধানমন্ত্রী বাকেরগঞ্জে সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ’লীগ নেত্রী রাফির উপহার পেয়ে আবেগাপ্লুত তমা ক্ষুধা মেটেনি রিয়াল সভাপতির, নজর ১৬তম শিরোপায় আমরা দ্বিতীয় স্যাটেলাইটের প্রস্তুতি নিচ্ছি : প্রধানমন্ত্রী পটুয়াখালীর কলাপাড়ায় ত্রাণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী মাহিকে দুটি গাড়ি ও ফ্ল্যাট দিয়েছিলেন আজিজ এমপি আনারের বিষয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ৬ মাসে ১ দিন কিংবা সাপ্তাহে ১ দিন নয়,২৪ ঘন্টা আমি আপনাদের সেবায় নিয়োজিত থাকতে চাই-মঈনুল হাসান নাহিদ! সিরাজদিখানে ভাইস-চেয়ারম্যান পদপ্রার্থী রফিকুল ইসলাম বাবুল এর ঈদের শুভেচ্ছা বিনিময়

ইউক্রেনীয়দের আরও ৫ হাজার মানবিক ভিসা দেবে অস্ট্রেলিয়া

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ১৫৭ বার

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে দেশ ছেড়ে আসা ইউক্রেনীয় নাগরিকদের আরও ৫ হাজার মানবিক ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এই ভিসার অধীনে অস্ট্রেলিয়ায় আগত ইউক্রেনীয় শরণার্থীদের কাজ, পড়াশোনা ও বিনামূল্যে চিকিৎসার সুযোগ দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগের সহায়তায় এখন পর্যন্ত ৭৫০ জন ইউক্রেনের নাগরিক অস্ট্রেলিয়ায় এসেছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী স্কট মরিসন আজ রোববার সাংবাদিকদের বলেন, ‘এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ঠিক কতজন ইউক্রেনীয় শরণার্থী গ্রহণ করবে, তার সীমা নির্ধারণ করার সময় এখনো আসেনি।’

এ ধরনের সাংঘর্ষিক পরিস্থিতি চাহিদার মাত্রা নির্ধারণ করার বিষয়টিকে কঠিন করে তোলে মন্তব্য করে তিনি অঅরও বলেন, ‘এ বিষয়ে যা করার দরকার, আমরা তা করব।’

জাতিসংঘের দেওয়া তথ্য অনুসারে, যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ৩২ লাখের বেশি শরণার্থী ইউক্রেন ছেড়ে গেছে। আরও ৬৪ লাখের বেশি মানুষ দেশের অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছে।

অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বলেছেন, মানবিক ভিসা প্রক্রিয়ায় ইউক্রেন থেকে আগতদের সহায়তা করার জন্য ৪ লাখ ৫০ হাজার ডলার দেওয়া হবে। এ বিষয়ে ফেডারেল সরকার রাজ্য সরকারগুলোর সঙ্গে কাজ করবে। যাতে করে ইউক্রেনীয়রা অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর হাসপাতাল ও বিদ্যালয়সহ বিভিন্ন জায়গায় তাদের অভিগম্যতা নিশ্চিত করা যায়।

এ ছাড়া অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইন জানিয়েছেন, ইউক্রেনকে সহযোগিতার জন্য দেশটির সরকার আরও ৩০ মিলিয়ন ডলার বরাদ্দ করবে। ইউক্রেনের নারী, শিশু, বয়স্ক ব্যক্তি ও প্রতিবন্ধীদের সহযোগিতা করাই এই বরাদ্দের উদ্দেশ্য।

এর পাশাপাশি অস্ট্রেলিয়া সরকার ইউক্রেনের জন্য সামরিক সহযোগিতার পরিসর বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে। এর অংশ হিসেবে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর মজুত থেকে ২১ মিলিয়ন ডলারের প্যাকেজ প্রদানের বিষয়টি নিশ্চিত করেছে তারা।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

সুত্র: ডেইলি স্টার।

এ জাতীয় আরো সংবাদ