1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ১৮ মে ২০২২, ০৯:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে দোকান বাকী না দেওয়ায় শারীরিক প্রতিবন্ধিকে মারধর ।। সংবাদ সংগ্রহ করায় সাংবাদিকের উপর চড়াও! শাহজাদপুরে চিরদিনের জন্য রেখে এলাম আমাদের কলিজার টুকরা ফাহাদ আব্বুকে ‘পুতিন কবে আমাদের রেলভ্রমণ করে গেলেন কেউ জানলাম না’ ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের!  কচুর লতি বিক্রি করতে বাজারে বিশ্ববিদ্যালয় অধ্যাপক! পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত এবার আসছে পানযোগ্য স্যানিটাইজার বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি: নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ নুসরাতের রইল না কেউ, সকালে মারা গেলেন মা-বোন বিকেলে বাবা ঘর উপহার পেয়ে আনন্দের বন্যা ভূমি ও গৃহহীন পরিবারের সদস্যদের

ইউক্রেনীয়দের আরও ৫ হাজার মানবিক ভিসা দেবে অস্ট্রেলিয়া

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ৩০ বার

চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধে দেশ ছেড়ে আসা ইউক্রেনীয় নাগরিকদের আরও ৫ হাজার মানবিক ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এই ভিসার অধীনে অস্ট্রেলিয়ায় আগত ইউক্রেনীয় শরণার্থীদের কাজ, পড়াশোনা ও বিনামূল্যে চিকিৎসার সুযোগ দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগের সহায়তায় এখন পর্যন্ত ৭৫০ জন ইউক্রেনের নাগরিক অস্ট্রেলিয়ায় এসেছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী স্কট মরিসন আজ রোববার সাংবাদিকদের বলেন, ‘এই পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ঠিক কতজন ইউক্রেনীয় শরণার্থী গ্রহণ করবে, তার সীমা নির্ধারণ করার সময় এখনো আসেনি।’

এ ধরনের সাংঘর্ষিক পরিস্থিতি চাহিদার মাত্রা নির্ধারণ করার বিষয়টিকে কঠিন করে তোলে মন্তব্য করে তিনি অঅরও বলেন, ‘এ বিষয়ে যা করার দরকার, আমরা তা করব।’

জাতিসংঘের দেওয়া তথ্য অনুসারে, যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ৩২ লাখের বেশি শরণার্থী ইউক্রেন ছেড়ে গেছে। আরও ৬৪ লাখের বেশি মানুষ দেশের অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছে।

অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বলেছেন, মানবিক ভিসা প্রক্রিয়ায় ইউক্রেন থেকে আগতদের সহায়তা করার জন্য ৪ লাখ ৫০ হাজার ডলার দেওয়া হবে। এ বিষয়ে ফেডারেল সরকার রাজ্য সরকারগুলোর সঙ্গে কাজ করবে। যাতে করে ইউক্রেনীয়রা অস্ট্রেলিয়ায় পৌঁছানোর পর হাসপাতাল ও বিদ্যালয়সহ বিভিন্ন জায়গায় তাদের অভিগম্যতা নিশ্চিত করা যায়।

এ ছাড়া অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিস পেইন জানিয়েছেন, ইউক্রেনকে সহযোগিতার জন্য দেশটির সরকার আরও ৩০ মিলিয়ন ডলার বরাদ্দ করবে। ইউক্রেনের নারী, শিশু, বয়স্ক ব্যক্তি ও প্রতিবন্ধীদের সহযোগিতা করাই এই বরাদ্দের উদ্দেশ্য।

এর পাশাপাশি অস্ট্রেলিয়া সরকার ইউক্রেনের জন্য সামরিক সহযোগিতার পরিসর বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে। এর অংশ হিসেবে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর মজুত থেকে ২১ মিলিয়ন ডলারের প্যাকেজ প্রদানের বিষয়টি নিশ্চিত করেছে তারা।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

সুত্র: ডেইলি স্টার।

এ জাতীয় আরো সংবাদ