1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

এবার আসছে পানযোগ্য স্যানিটাইজার

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৫ মে, ২০২২
  • ১১৪ বার

মহামারি করোনা সংক্রমণ থেকে সুরক্ষায় এনভাইটেক বাংলাদেশ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান পানযোগ্য স্যানিটাইজার প্রস্তুত করেছে। ‘সিলভার আয়োনাইজড স্যানিটাইজার’ নামের অধিক কার্যকর এই স্যানিটাইজারটি বাংলাদেশের বাজারে বাজারজাত করার জন্য সরকারের প্রয়োজনীয় অনুমোদন চাইছে প্রতিষ্ঠানটি।
রোববার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশন (ক্র্যাব) কার্যালয়ে এনভাইটেক বাংলাদেশ লিমিটেড আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।
এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার আল-আমিন। উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা মো. জামান ও দক্ষিণ কোরিয়ার নাগরিক ড. চুংখন ওহ।

লিখিত বক্তব্যে বলা হয়, পণ্যটি একশ ন্যানোমিটার রৌপ্যের ৯৯ শতাংশের বেশি আয়নাইজড করে এবং শূন্য পিপিএম পাতিত পানির সঙ্গে একত্রিত করে তৈরি করা একটি স্যাটিটাইজার। যা বাংলাদেশের সায়েন্স ল্যাবে পরীক্ষায় অন্যান্য কোম্পানির স্টারিলাইজেশনের তুলনায় ৯৬ শতাংশ থেকে ৯৮ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। সেখান থেকে এই পণ্যটির বিভিন্ন ব্যাকটেরিয়া মেরে ফেলা তথা জীবাণুমুক্ত করার চমৎকার ক্ষমতা রয়েছে বলেও প্রত্যায়ন করা হয়েছে।

এতে আরও বলা হয়, পণ্যটি স্প্রে হিসেবে ব্যবহার করা হলে কোভিড-১৯ এর ভাইরাসকে মেরে ফেলার ক্ষেত্রেও উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞ ডা. জ্যাকি স্টেন বলেছেন, পণ্যটি রক্ত জমাট বাঁধা এবং ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া প্রতিরোধ করতেও পারবে। সরকার বাংলাদেশের বাজারে এটি বাজারজাত করার অনুমোদন দিলে শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশী দেশেও রপ্তানি করা সম্ভব হবে।

এ জাতীয় আরো সংবাদ