1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১০:৩০ পূর্বাহ্ন

‘দ্রুতই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের ব্যবস্থা করা হবে’

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ৭৪ বার

দ্রুতই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার (১৯ জুন) জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

সাইবার অপরাধ দমনে ডিজিটাল নিরাপত্তা আইনের সঠিক ব্যবহার এবং এটিকে জনবান্ধব করার জন্য আইন মন্ত্রণালয় উল্লেখযোগ্য কোনো পদক্ষেপ নিয়েছে কি না, তা জানতে চান হাবিবুর রহমান।

জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মতপ্রকাশের স্বাধীনতা রোধ বা গণমাধ্যম নিয়ন্ত্রণের জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি। সাইবার অপরাধ দমনের জন্য আইনটি করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার যাতে না হয়, সে জন্য সরকার কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্ত্রী জানান, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগের কর্মকর্তাদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি এরই মধ্যে দু–তিনবার বৈঠকে বসেছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দফতর ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে একটি ‘টেকনিক্যাল নোট’ দিয়েছে। সেটির পর্যালোচনাও প্রায় শেষ। দ্রুতই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে ৩১ মে পর্যন্ত জঙ্গিদের বিচারে গঠিত সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে ৬৫৪টি মামলা বিচারাধীন রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে দায়ের করা মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ইতোমধ্যেই সারাদেশে বিভাগীয় পর্যায়ে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

মন্ত্রী বলেন, নিরস্ত্র ও নিরপরাধ মানুষ হত্যার সঙ্গে জড়িত জঙ্গিদের বিরুদ্ধে দায়ের করা মামলার দ্রুত বিচার ও নিষ্পত্তির জন্য ইতোমধ্যে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ