1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ২২ জুন ২০২৪, ১২:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম:

গাজায় যুদ্ধবিরতি দিতে নেতানিয়াহুকে বাইডেনের ফোন

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৩৭ বার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় তিন দিনের যুদ্ধবিরতি দিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গাজায় ‘মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানদের
মঙ্গলবার (৭ নভেম্বর) নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ করেন তিনি। এ সময় বাইডেন বলেন, এ যুদ্ধ বিরতি হামাসের হাতে বন্দি ইসরাইলিদের মুক্তি নিশ্চিত করতে সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যম অ্যাক্সিওস নিউজ জানায়, যুক্তরাষ্ট্র, ইসরাইল ও কাতার একটি প্রস্তাব নিয়ে আলোচনা করছে। তিন দিনের বিরতি এ জন্য দেয়া হবে, যাতে হামাস ১০ থেকে ১২ জন বন্দিকে মুক্তি দিতে পারে। এছাড়াও হামাসের হাতে বন্দি থাকা ইসরাইলিদের একটি তালিকা করে সেগুলো যাচাই-বাছাইও করা যাবে।

যুক্তরাষ্ট্র ও ইসরাইলের দুই কর্মকর্তা আরও বলেছেন, বাইডেনের অনুরোধের জবাবে নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসকে বিশ্বাস করেন না। তাছাড়া তাদের (হামাস) উদ্দেশ্য দেখে মনে হয় না যে, তারা বন্দিদের বিষয়ে সমঝোতা করতে চায়।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর এ ধরনের মন্তব্যের কথা অস্বীকার করেছে। অপর দিকে হোয়াইট হাউস বলেছে, বাইডেনের ব্যক্তিগত আলাপ-আলোচনার বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই। এ বিষয়ে সাংবাদিকরা জো বাইডেনকে প্রশ্ন করলেও তিনি এর কোনও জবাব দেননি।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। এরপর গত ২২ অক্টোবর থেকে সীমান্ত দিয়ে শুরু হয় স্থল অভিযান। এভাবে গত এক মাস ধরে গাজায় কীভাবে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে এবং হচ্ছে, তা পুরো বিশ্বই দেখছে। এরই মধ্যে ১০ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ৩০ হাজার।

এ জাতীয় আরো সংবাদ