1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন
শিরোনাম:

তফসিল ঘোষণার পরিবেশ প্রতিকূল মনে করছে না ইসি : সচিব জাহাংগীর

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৩৪ বার

বিএনপি জোটের চলমান অবরোধ কর্মসূচির মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন। একই সঙ্গে তফসিল ঘোষণা এবং নির্বাচন আয়োজনের পরিবেশও খুব বেশি প্রতিকূল মনে করছে না সংস্থাটি।

বুধবার (৮ নভেম্বর) নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের কাছে এসব তথ্য জানান ইসির মুখপাত্র সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, ‘আগামী সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য আমরা সব ধরনের প্রস্তুতি গুছিয়ে এনেছি। কয়েকটি দল আন্দোলনে মাঠে থাকলেও নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচনের আয়োজনে ইসি বদ্ধপরিকর- এ বিষয়ে সিইসি বারবার বলেছেন’।

তিনি জানান, দ্বাদশ সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ ধারাবাহিকতায় বৃহস্পতিবার এ সাক্ষাতের সূচি রয়েছে।

‘সে ক্ষেত্রে রাষ্ট্রপতিকে নির্বাচন প্রস্তুতিসংক্রান্ত সব ধরনের অগ্রগতি বিষয়ে অবহিত করবেন। প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতি পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবেন। …তফসিল ঘোষণার এখতিয়ার সম্পূর্ণ নির্বাচন কমিশনের। এ সংক্রান্ত কমিশন সভাই এখনো অনুষ্ঠিত হয়নি’ বলেন সচিব জাহাংগীর আলম।

সচিব জানান, ইতোমধ্যে কমিশন বারবার বলেছেন, নভেম্বর মাসের দ্বিতীয়ার্ধের যেকোনো দিন তফসিল হতে পারে। সে হিসেবে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারির মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

বিদেশি অরজারভারের বিষয়ে সচিব জানান, এ পর্যন্ত কমিশনকে মেইলের তিনটি (এনডিআই, ইইউ ও কমনওয়েলথ) প্রতিষ্ঠান কনফার্ম করে গেছেন। এরমধ্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান, যেটা প্রি অ্যাসেসমেন্ট করে গেছে; ইইউ আগেই বলেছে এবং অতিসম্প্রতি কমনওয়েলথের একটি টিম ইসির সাক্ষাতের সময় চেয়েছেন।

তিনি বলেন, ‘২১ নভেম্বর সময় রয়েছে আবেদনের। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সেলের মাধ্যমে সমন্বয়ের পর পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে বা কতজন আসবে’।

বৃহস্পতিবার রাষ্ট্রপতি সাক্ষাৎ, শুক্র-শনিবার রয়েছে ডিসি-এসপির প্রশিক্ষণ। এর পর আগামী সপ্তাহে ১২-১৪ নভেম্বরের কোন সময়ে তফসিল হতে পারে? জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে তখন গণমাধ্যমে জানানো হবে। …নির্বাচন কমিশনের যেসব প্রস্তুতিমূলক কাজ রয়েছে তার সব এগিয়ে রয়েছে। নির্বাচনী মালামালও ধাপে ধাপে জেলা পর্যায়ে পাঠানো হচ্ছে’।

আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েনের বিষয়ে সচিব জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় যথাসময়ে পরিপত্র জারি করেন। ইতোমধ্যে আইনশৃঙ্খলা সভায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘অবশ্য পর্যাপ্ত আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মাঠে থাকবেন। ভোটাররা নির্বিঘ্নে যাতে ভোট দিতে পারে সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পরিপত্র জারি করবে এবং সেভাবে মন্ত্রণালয় কাজ করবে’।

লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া উপনির্বাচনে অনিয়মের বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এ জাতীয় আরো সংবাদ