1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

বুড়িগঙ্গার তীরে হাসপাতালসহ ২৭ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ হাইকোর্টের

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
  • ৭৮৯ বার

পরিবেশ ছাড়পত্র না থাকায় বুড়িগঙ্গা তীরের ২৭ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া বুড়িগঙ্গায় ওয়াসার বর্জ্য নিষ্কাশন লাইন নেই দাবি করে মিথ্যা প্রতিবেদন দেয়ায় সংস্থাটির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না জানতে দেয়া হয়েছে নোটিশ।

রবিবার দুপুরে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ আদেশ দেন।

বুড়িগঙ্গা রক্ষায় দেয়া রায় আট বছরেও বাস্তবায়ন না হওয়ায় তা আদালতের নজরে আনে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আইনজীবী। এর প্রেক্ষিতেই নদী তীরে ছাড়পত্র না থাকা প্রতিষ্ঠানের তালিকা জমা দেয় পরিবেশ অধিদপ্তর।

এতে দেখা যায়, ইসলামী ব্যাংক হাসপাতাল, সালাউদ্দিন স্পেশালাইজড হাসপাতাল, আল আরাফাত হাসপাতালসহ ২৭টি প্রতিষ্ঠান চলছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই। পরে এসব প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট।

এছাড়া বুড়িগঙ্গা নদীতে কোনো বর্জ্য নিষ্কাশন লাইন নেই দাবি করে প্রতিবেদন দিয়েছে ওয়াসা। তবে আদালতে দেয়া বিআইডব্লিউটিএর প্রতিবেদন বলছে উলটো কথা। পরে মিথ্যা প্রতিবেদন দেয়ায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে আদালত।

বুড়িগঙ্গার পানি দূষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে ২০১০ সালে রিক করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। পরে এর শুনানি শেষে দূষণ বন্ধের নির্দেশনা দিয়ে ২০১১-র পয়লা জুন রায় দেয় হাইকোর্ট।

এ জাতীয় আরো সংবাদ