1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ১৮ মে ২০২২, ১২:০৯ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে দোকান বাকী না দেওয়ায় শারীরিক প্রতিবন্ধিকে মারধর ।। সংবাদ সংগ্রহ করায় সাংবাদিকের উপর চড়াও! শাহজাদপুরে চিরদিনের জন্য রেখে এলাম আমাদের কলিজার টুকরা ফাহাদ আব্বুকে ‘পুতিন কবে আমাদের রেলভ্রমণ করে গেলেন কেউ জানলাম না’ ভূট্টা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের!  কচুর লতি বিক্রি করতে বাজারে বিশ্ববিদ্যালয় অধ্যাপক! পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে ভারত এবার আসছে পানযোগ্য স্যানিটাইজার বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি: নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ নুসরাতের রইল না কেউ, সকালে মারা গেলেন মা-বোন বিকেলে বাবা ঘর উপহার পেয়ে আনন্দের বন্যা ভূমি ও গৃহহীন পরিবারের সদস্যদের

নগদ প্রণোদনায় অক্টোবরে রেমিট্যান্স বেড়েছে ৩২ ভাগ

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ৫৮৩ বার

অক্টোবরে গত বছরের তুলনায় ৩২ শতাংশ রেমিট্যান্স বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের দাবি, রেমিট্যান্সে ২ শতাংশ প্রণোদনা দেয়ার প্রভাব পড়েছে। তিন মাস দেরিতে এই সিদ্ধান্ত কার্যকর করায় প্রবাহও দেরিতে বেড়েছে। তবে সবাইকে পুষিয়ে দেয়া হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সৌদি আরবে চাকরি করেন নোয়াখালীর রুহুল আমিন। একটি বেসরকারি ব্যাংকে তিনি দুই লাখ টাকা পাঠিয়েছেন। তার ভাই টাকা তুলতে গিয়ে পেয়েছেন অতিরিক্ত চার হাজার টাকা।

দুই শতাংশ হারে নগদ প্রণোদনা পেয়ে রুহুল আমিনের মত আনন্দিত প্রবাসীদের পরিবার।

এই বাজেটে পাস হয় এ সিদ্ধান্ত। দেড় হাজার ডলারে কোন কাগজপত্র ছাড়াই দুই শতাংশ প্রণোদনা দেয়া হচ্ছে। এর বেশি হলে দিতে হবে প্রমাণপত্র। এছাড়া, দিনে চারবারের বেশি কেউ এই সুবিধা পাবে না। একবার জালিয়াতি করলে সারাজীবন বঞ্চিত হবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত বছরের অক্টোবরে রেমিট্যান্স এসেছে ১২৪ কোটি ডলার এবার পাওয়া গেছে ১৬৪ কোটি ডলার। রেমিট্যান্সের এই বাড়তি প্রবাহে নগদ প্রণোদনার সাফল্য দেখছেন কর্মকর্তারা।

নগদ প্রণোদনা দেয়ায় অবৈধ উপায়ে বিদেশ থেকে টাকা পাঠানোর প্রবণতা আরো কমবে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক।

নিজে যত কষ্টে থাকেন না কেনো, দেশে থাকা স্বজনদের যেকোনো প্রয়োজনে অর্থের সংস্থান করে থাকেন প্রবাসীরা। তাই তাদের কাছে নগদ প্রণোদনার চাইতেও বেশি গুরুত্বপূর্ণ দ্রুত ও সহজে টাকা পৌঁছানো। একারণেই ব্যাংকগুলোকে তাদের সেবার মান বাড়াতে তাগিদ দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। সূত্র-ইন্ডিপেনডেন্ট টিভি।

এ জাতীয় আরো সংবাদ