1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
বঙ্গবন্ধুর মাজার জিয়ারতে সিরাজদিখান চেয়ারম্যান ফোরাম! মুন্সীগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে হেভিওয়েট প্রার্থী মোঃ মাসুদ লস্কর! নিভৃতচারী শেখ রেহানা সিরাজদিখানে তারাবী নামাজে ভুল ধরাকে কেন্দ্র করে ঈমাম তাড়ানোর পায়তারা! সিরাজগঞ্জ জেলা পরিষদে শক্ত প্রার্থী এডভোকেট কে এম হোসেন আলী হাসান প্রধানমন্ত্রীকে নিয়ে উন্নয়নের মহাকাব্য রচনার আহ্বান জিটুর সিরাজদিখানে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ইছাপুরায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভা! সিরাজদিখানে বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫ পরিবারকে ঘর উপহার

লন্ডনে উবারের লাইসেন্স বাতিল

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ৫৫৪ বার

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বৈধতা (লাইসেন্স) হারালো অ্যাপ-নির্ভর ট্যাক্সি পরিবহন সেবা উবার। ফলে উবারের নিবন্ধিত অন্তত ৪৫ হাজার গাড়িচালকের কাজ হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।
সোমবার (২৫ নভেম্বর) প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের ঘোষণা দিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিরাপত্তা শঙ্কার কারণে উবারের লাইসেন্স বাতিল হয়েছিল আরও দুই বছর আগে। পরে তাদের আবেদনের প্রেক্ষিতে ১৫ মাস সময় দিয়েছিল কর্তৃপক্ষ। এসময়ের মধ্যে বেশ কিছু নিয়মে পরিবর্তনও এনেছে প্রতিষ্ঠানটি।

একারণে পরে আরও দুই মাস সময় দেওয়া হয় উবারকে, যা গত রোববার (২৪ নভেম্বর) শেষ হয়েছে। কিন্তু, এতদিনেও তাদের পরিচালনা-নীতি ‘যথেষ্ট যোগ্য’ না হওয়ায় লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত নিয়েছে টিএফএল।

ট্রান্সপোর্ট ফর লন্ডনের ‘লাইসেন্সিং, রেগুলেশন অ্যান্ড চার্জিং’ বিভাগের পরিচালক হেলেন চ্যাপম্যান বলেন, আমাদের কাছে নিরাপত্তার বিষয়টিই সবার আগে। সেখানে উবার যথেষ্ট উন্নতি করেছে। কিন্তু, তারা লাইসেন্স ও ইনস্যুরেন্সবিহীন চালকদের সঙ্গেও যাত্রীদের গাড়িতে উঠতে দিচ্ছে, এটা মোটেও গ্রহণযোগ্য নয়।

গত কয়েক বছর ধরেই বিভিন্ন দেশের প্রচলিত ট্যাক্সিসেবা প্রতিষ্ঠান ও নীতিনির্ধারকদের বাধাসহ সমালোচনার মুখে রয়েছে মার্কিন প্রতিষ্ঠান উবার। বিশেষ অ্যাপ ব্যবহার করে উবার চালকরা তাদের গতিবিধি গোপন করছেন বলেও অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

তবে সমালোচনা সত্ত্বেও দিন দিন বাড়ছে উবারের চালক ও গ্রাহকের সংখ্যা। লন্ডনেই তাদের নিবন্ধিত চালক রয়েছেন প্রায় ৪৫ হাজার। প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত পরিবর্তিত না হলে তাদের সবাই কাজ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

এ সংকট মোকাবিলায় ২১ দিন সময় রয়েছে উবারের হাতে। এসময়ের মধ্যে তারা টিএফএলের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে।

এ জাতীয় আরো সংবাদ