1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৬:১৭ অপরাহ্ন

কেন ভালো কাঁচা টমেটো

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৫৬৯ বার

বাজারে এখন কাঁচা টমেটো পাওয়া যাচ্ছে। আমরা সবাই পাকা টমেটো বেশি বেশি কিনলেও কাঁচা টমেটোর দিকে নজর যায় খুব কম মানুষেরেই। তবে কাঁচা টমেটোর সাধারণ তরকারিই একটু ভিন্নভাবে রান্না করলে দারুন মজা লাগবে খেতে। পাশাপাশি পাবেন প্রচুর স্বাস্থ্যগত উপকার। যেমন –

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করেঃ টমেটোতে উপস্থিত লাইকোপেন নামে একটি উপাদান ত্বকের সৌন্দর্যতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও অন্য ভাবে টমেটো ব্যবহার করা যায় যেমন, ১০-১২ টা টমেটো নিয়ে ভেতরটা পরিষ্কার করে নিন। তারপর টমনাটোর স্কিনটা ভাল করে সারা মুখে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। ১০ মিনিট পরে ভাল করে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে কয়েকবার এমনভাবে ত্বকের পরিচর্যা করলে ত্বকের বলিরেখা কমতে শুর করবে। সেই সঙ্গে স্কিনের ঔজ্জ্বল্যও বৃদ্ধি পাবে।

ক্যান্সার বিরোধীঃ টমেটোতে উপস্থিত লাইকোপেন প্রস্টেট, কলোরেকটাল এবং স্টমাক ক্যান্সার রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে লাইকোপেন হল একটি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট, যা কোষের বিভাজন ঠিক মতো হতে সাহায্য করে। ফলে স্বাভাবিকভাবেই ক্যান্সার সেলের জন্ম নেওয়ার আশঙ্কা কমে।

ধূমপানের কুপ্রভাব থেকে মুক্তি দেয়ঃ টমেটোতে রয়েছে কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিড, যা কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। ফলে ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। যারা ধূমপান ছাড়তে পারছেন না, তারা দয়া করে দিনে ১-৩ টা কাঁচা টমেটো খাওয়া শুরু করুন। এতে অনেকটা উপকার মিলবে।

হার্ট ভাল রাখেঃ টমেটোতে উপস্থিত ভিটামিন বি এবং পটাশিয়াম, শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে রক্তচাপকে স্বাভাবিক রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। যাদের হাই কোলেস্টেরল এবং ব্লাড প্রেসার আছে তারা আজ থেকেই কাঁচা টমেটো খাওয়া শুরু করুন।

চুলের সৌন্দর্য বৃদ্ধি করেঃ চুলের ঔজ্জ্বল্য বৃদ্ধিতে ভিটামিন-এ-এর কোনও বিকল্প হয় না বললেই চলে। আর এই উপাদানটি প্রচুর মাত্রায় রয়েছে টমেটোতে । তাই দীর্ঘ দিন চুলের সৌন্দর্য ধরে রাখতে আজ থেকেই কাঁচা টমেটো খাওয়া শুরু করুন। দৃষ্টিশক্তির উন্নতিতেও ভিটামিন-এ বিশেষ ভূমিকা পালন করে থাকে।

 

এ জাতীয় আরো সংবাদ