1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৭:২৩ অপরাহ্ন
শিরোনাম:
সিরাজদিখানে নৌকার মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ শুরু প্রাচ্য-পাশ্চাত্যে ব্যবসায়িক সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সিরাজদিখানে পেরিলা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত ইউপি নির্বাচনে বিকল্পধারা হতে কোন প্রার্থী দিব না: সাংসদ মাহি বি চৌধুরী সিরাজদিখানে ১০ লাখ টাকা ধার দিয়ে বেকায়দায় একটি পরিবার! সিরাজদিখানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ইউপি নির্বাচনে কেয়াইন ২নং ওয়ার্ড ইউপি সদস্য হতে চান রুবেল ইউনিয়ন পরিষদ নির্বাচনে বালুচর ১নং ওয়ার্ড সদস্য হতে চান ওয়াসিম আহমেদ ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ সিরাজদিখানে ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ

১ জানুয়ারির অপেক্ষায় শিক্ষার্থীরা

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৪০৫ বার

নতুন বছরের জানুয়ারির প্রথম দিনেই রঙিন এসব বই শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে। শিক্ষার্থীদের বিনামূল্যের পাঠ্যপুস্তক উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। এবার সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীদের জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি নতুন বই বিতরণ করা হবে।

তবে এ বছর মাধ্যমিক পর্যায়ের উৎসবটি হবে সাভারের অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে। আর প্রাথমিক স্তরের উৎসবটি অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন। পরদিন উৎসবের মাধ্যমে সারাদেশের শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া হবে নতুন বই।

সূত্র জানায়, বিভিন্ন মহলের আবেদনের পরিপ্রেক্ষিতে এবার উৎসবের ভেন্যু পরিবর্তন করা হয়েছে। সে অনুযায়ী ইতোমধ্যে প্রস্তুতিও শেষ হয়েছে। বিগত বছরের মতো এবারও বছরের প্রথম দিন নতুন বই পাবে শিক্ষার্থীরা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, ২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪টি বই ছাপানো হয়েছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ ২ হাজার ৩৭৫টি বই এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বইবিনা মূল্যে বিতরণ করা হবে।

এবার বিনামূল্যের বই ছাপাতে সরকারের ব্যয় হয়েছে প্রায় ১১০০ কোটি টাকা। এর মধ্যে প্রাথমিকের জন্য ৩৫০ কোটি এবং মাধ্যমিকের জন্য ব্যয় হয়েছে ৭৫০ কোটি টাকা।

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘যথাসময়ে দেশের সকল উপজেলায় বিনামূল্যের বই পৌঁছে গেছে। বর্তমানে এসব বই স্কুল পর্যায়ে পাঠানো হচ্ছে। নির্ধারিত সময়ের পূর্বেই তা পৌঁছে যাবে।’

তিনি বলেন, এবার ৩৫ কোটিরও বেশি বই ছাপা হয়েছে। ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করবেন। ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে যাবে।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে সরকার বছরের প্রথম দিন উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করে আসছে। ওই বছর শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। সে বছর প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্য বই দেয়া হয়। ২০১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত অর্থাৎ গত ১০ বছরে বিনামূলে বিতরণ করা হয়েছে ২৯৬ কোটি ৭ লাখ ৮৯ হাজার ১৭২টি বই।

 

এ জাতীয় আরো সংবাদ