1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৫ অপরাহ্ন

বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ৪২ হাজার, আক্রান্ত ৭৮ লাখ ৭২ হাজার

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ৩৭৪ বার

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৪৬৩ জনের। আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে আক্রান্ত ৭৮ লাখ ৭২ হাজার ৬২০ জন।

রোববার (১৪ জুন) বেলা ১১টায় বিশ্বজুড়ে করোনা মহামারী জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরা হয়েছে।
বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৭৪ হাজার ৫২৬ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৫ হাজার ৪৩৬ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু উভয়- বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৫০ হাজার ৫১৪ জন এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৭২০ জনের।

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান পাঁচ নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ৮২৮ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ৭৪৭ জনের।

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৬ হাজার ৬৫১ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৩০১ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেন। মৃত্যু বিবেচনায় পঞ্চম স্থানে থাকা ফ্রান্স আক্রান্ত বিবেচনায় আছে নবম স্থানে। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৭৪৬ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪০১ জনের। আর মৃত্যু ও আক্রান্ত উভয় দিক দিয়ে ষষ্ঠ স্থানে থাকা স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৩ হাজার ৬০৫ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের।

যু্ক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকোতেও করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। ইতোমধ্যে দেশটিতে মৃতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট ১ লাখ ৪২ হাজার ৬৯০ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৮৭২ জনের। মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান বিশ্বে সপ্তম।

আক্রান্ত বিবেচনায় রাশিয়ায় মৃত্যুর হার বেশ কম। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দেশটিতে রোববার সকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ৫ লাখ ১৯ হাজার ৪৫৮ এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৮১৯ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে আসা ভারতে রোববার সকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ৮৮৪ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৫৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ৪৪ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ৮৪ হাজার ৩৭৯ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ১১৩৯ জনের। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৭ হাজার ৮২৭ জন।

এ জাতীয় আরো সংবাদ