1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:

‘বাতাসে ১ ঘণ্টারও বেশি সংক্রামক হিসেবে টিকে থাকে করোনা’

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১২ জুলাই, ২০২০
  • ৪৮৭ বার

ইমপেরিয়াল কলেজ লন্ডনের ইনফ্লুয়েঞ্জা ভাইরোলজির চেয়ারম্যান অধ্যাপক উইন্ডি বারক্লে বলেছেন, নভেল করোনাভাইরাসের কণা বাতাসে এক ঘণ্টা ধরে সংক্রামক হিসেবে টিকে থাকতে পারে। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে করোনাভাইরাসের সংক্রমণের গতি-প্রকৃতি নিয়ে নতুন এ তথ্য জানিয়েছেন তিনি।

এর আগে, গত সপ্তাহে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা ডব্লিউএইচও বাতাসে ভাসমান করোনার কণা মানুষকে সংক্রমিত করতে পারে বলে জানায়। সংস্থাটি বলেছে, ব্যাপক জনসমাগমপূর্ণ এলাকা, আবদ্ধ ঘর অথবা যেখানে বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা নেই; সেসব স্থানে বাতাসের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ ঘটতে পারে।

বিবিসির অ্যান্ড্রু মার শো’তে অংশ নিয়ে অধ্যাপক উইন্ডি বারক্লে বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথমবারের মতো স্বীকার করেছে যে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগের বিস্তারে ভূমিকা রাখতে পারে বায়ুবাহিত রুট।

তিনি বলেন, অবশ্যই, করোনা বিস্তারের আরও অন্যান্য রুট রয়েছে… তবে নতুন এই স্বীকারোক্তির অর্থ হচ্ছে- সম্ভবত কিছু পরিস্থিতিতে এই রুটে বাতাসের মাধ্যমে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

বারক্লে বলেছেন, ভাইরাসটি বাতাসে ভাসমান থাকতে পারে। এমনকি কোনও ব্যক্তি নিশ্বাস ছাড়লে তার থেকে কিছুদূর পর্যন্ত এই ভাইরাসটি ভেসে চলতে পারে। ল্যাবরেটরিতে পরীক্ষায় দেখা গেছে, নভেল করোনাভাইরাস বাতাসে এক ঘণ্টারও বেশি সময় ধরে সংক্রামক হিসেবে টিকে থাকতে পারে।

ব্রিটিশ এই অধ্যাপক বলেছেন, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার পরিবর্তে বদ্ধ ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা করাটাই ভাইরাসের বিস্তার রোধের জন্য গুরুত্বপূর্ণ।

থভৈ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা বলেছেন, বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর তথ্য-প্রমাণ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এটি নিয়ে আরও বিস্তারিত পর্যালোচনা করা দরকার।

সূত্র: জাগোনিউজ

এ জাতীয় আরো সংবাদ