1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও আমার কিছু কথা।। মোহাম্মদ রোমান হাওলাদার সিরাজদিখানে চাপাতির ভয় দেখিয়ে মোবাইল ছিনতাই, ছাত্রলীগ সভাপতির ভাইসহ গ্রেফতার-৪ সিরাজদিখানে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে যুবলীগের নেতা-কর্মীদের মধ্যে মারামারি,ছবি তোলায় দুই সাংবাদিকে পিটিয়ে আহত! সিরাজদিখান প্রেসক্লাবের দুই বছর মেয়াদে নির্বাচন সম্পন্ন সভাপতি মোক্তার সম্পাদক মাসুদ! অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি প্রিয়াঙ্কা গান্ধী বহু নাটকীয়তার পর বিরোধী দল হওয়ার সিদ্ধান্ত পিটিআইয়ের শান্তর বেতন ৯ লাখ, দেখে নিন কার কত নির্বাচনের পরেই সংসার ভাঙল মাহির কেউ যেন দেশকে পেছনে ঠেলে দিতে না পারে, সতর্ক থাকুন: প্রধানমন্ত্রী বাসচাপায় প্রাণ গেল মা‌-ছেলের

আসছে অ্যান্ড্রয়েড-১১, রেড ভেলভেট কেক

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ৬৭১ বার

প্রযুক্তি খাতেও ২০২০ সালটা কিছুটা অন্যরকমভাবে যাচ্ছে। অ্যান্ড্রয়েডের বেলায়ও ব্যতিক্রম হচ্ছে না— বিশেষ করে নামের বেলায়। শিগগিরই আসছে অ্যান্ড্রয়েড-১১। ড্রয়েড লাইফকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যান্ড্রয়েডের প্রকৌশল বিভাগের ভিপি ডেভ বুর্ক অ্যান্ড্রয়েড-১১ এর ইন্টারনাল কোডনেম উন্মোচন করেন, যার নাম রেড ভেলভেট কেক।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানায়, বছরের পর বছর ধরে এমন মিষ্টিদ্রব্যের সঙ্গে তাল মিলিয়ে নামকরণ করে আসছে অ্যান্ড্রয়েডের, যেমন- ২০০৯ সালে অ্যান্ড্রয়েড ১.৫ এর নাম ছিল কাপকেক।

তবে গত বছর থেকে নির্মাতা গুগল তার সেই ঐতিহ্য থেকে সরে আসছে। সেবার অ্যান্ড্রয়েড ‘কিউ’-এর অফিসিয়াল নাম রাখা হয় অ্যান্ড্রয়েড-১০। এবছরও তার ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েডের অফিসিয়াল নাম হবে অ্যান্ড্রয়েড-১১।

এ বিষয়ে গুগল অ্যান্ড্রয়েডের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভিপি সামির সামাত গত বছর বলেন, ‘এখনও তারা কোড নেমের ক্ষেত্রে বিভিন্ন মিষ্টান্নদ্রব্যের নামই ব্যবহার করছেন।’ বুর্ক জানান, অ্যান্ড্রয়েড ‘কিউ’ -এর ইন্টারনাল নাম ছিল কুইন্স টার্ট, যাকে প্রায়ই কুইন কেক বলে ডাকা হতো। তবে গত বারের ধারাবাহিকতায় এবারের অ্যান্ড্রয়েডটির নাম ‘অ্যান্ড্রয়েড আর’ হতে পারে।

এ জাতীয় আরো সংবাদ