1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

বোমা বা ক্ষেপণাস্ত্র হামলায় লেবাননে বিস্ফোরণ!

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ৬১৫ বার

লেবাননের ভয়াবহ বিস্ফোরণ কোনো দুর্ঘটনা নয় বরং একটি পরিকল্পিত হামলা। বোমা কিংবা ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে ওই বিস্ফোরণ ঘটানো হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন।

বিস্ফোরণের চারদিন পর গতকাল শুক্রবার লেবানের রাজধানী বৈরুতে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন আউন। এই হামলায় ১৫৪ জন প্রাণ হারিয়েছে বলে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে আরও মরদেহ থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো লেবানন সফরে গেলে প্রেসিডেন্ট মিশেল আউন তার কাছে বিস্ফোরণের সময়কার স্যাটেলাইটে ধারণ করা ছবি দিয়ে তদন্ত কাজে সহযোগিতার আহ্বান জানান।

মিশেল আউন জানান, ফরাসি প্রেসিডেন্ট এই হামলার ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ। তদন্তে লেবাননের আদালত সকল কর্মকর্তাকে বিচারের আওতায় আনবে।

তিনি জানান, শস্যভাণ্ডার ধ্বংসের কারণ এখনো জানা যায়নি। তবে এতে বাইরের কোনো দেশের সম্পৃক্ততা থাকতে পারে। লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বিদেশি ষড়যন্ত্র খতিয়ে দেখতে চায় দেশটির সরকার।

এর আগে, গত মঙ্গলবার এ বিস্ফোরণের পর প্রেসিডেন্ট বলেন, তিনভাবে তদন্ত চলছে, প্রথমত বিস্ফোরক উপাদান কীভাবে গুদামঘরে ঢুকল এবং সংরক্ষণ কীভাবে করা হয়েছিল।

দ্বিতীয়ত, বিস্ফোরণটি দুর্ঘটনাবশত অথবা অবহেলার কারণে হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা হচ্ছে। সবশেষ এতে বাইরের কোনো সংশ্লিষ্টতা থাকতে পারে বলেও মনে করেন তিনি। তবে তদন্তের মাধ্যমে দ্রুত প্রকৃত কারণ বেরিয়ে আসবে বলে আশাবাদী লেবাননের প্রেসিডেন্ট।

লেবানন থেকে সাইপ্রাসের দূরত্ব ১৮০ কিলোমিটার হলেও বিস্ফোরণের ঘটনায় কেঁপে ওঠে দ্বীপ রাষ্ট্রটি। আতঙ্ক ছড়িয়ে পড়ে সে দেশের জনগণের মধ্যে। অনেকেই ভেবেছিলেন তাদের আশপাশের কোথাও বিস্ফোরণ ঘটেছে।

এ জাতীয় আরো সংবাদ