1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম:
প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও আমার কিছু কথা।। মোহাম্মদ রোমান হাওলাদার সিরাজদিখানে চাপাতির ভয় দেখিয়ে মোবাইল ছিনতাই, ছাত্রলীগ সভাপতির ভাইসহ গ্রেফতার-৪ সিরাজদিখানে শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে যুবলীগের নেতা-কর্মীদের মধ্যে মারামারি,ছবি তোলায় দুই সাংবাদিকে পিটিয়ে আহত! সিরাজদিখান প্রেসক্লাবের দুই বছর মেয়াদে নির্বাচন সম্পন্ন সভাপতি মোক্তার সম্পাদক মাসুদ! অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি প্রিয়াঙ্কা গান্ধী বহু নাটকীয়তার পর বিরোধী দল হওয়ার সিদ্ধান্ত পিটিআইয়ের শান্তর বেতন ৯ লাখ, দেখে নিন কার কত নির্বাচনের পরেই সংসার ভাঙল মাহির কেউ যেন দেশকে পেছনে ঠেলে দিতে না পারে, সতর্ক থাকুন: প্রধানমন্ত্রী বাসচাপায় প্রাণ গেল মা‌-ছেলের

‘২০২৪ পর্যন্ত সবার জন্য ভ্যাকসিনের ব্যবস্থা সম্ভব না’

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৭১ বার

বিশ্বের সবার জন্য আগামী ২০২৪ সাল পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে করোনা প্রতিরোধক ভ্যাকসিন উৎপাদন সম্ভব নয় বলে জানিয়েছেন ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট’র সিইও আদর পুনাওয়ালা। দেশটির গণমাধ্যম এবিপি আনন্দ’র একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের উৎপাদনকারী বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদক প্রতিষ্ঠানের সিইও হিসাব করে বলেছেন, একজন মানুষ দুই ডোজ করে ভ্যাকসিন নিলে ১৫ বিলিয়ন ডোজ উৎপাদন করতে হবে, যা ৪-৫ বছরে সম্ভব নয়।

সিরাম ইনস্টিটিউট বর্তমানে অ্যাসট্রাজেনেকা ও নোভাভ্য়াক্সসহ পাঁচটি আন্তর্জাতিক ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তি করে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির লক্ষ্যে কাজ করছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, অ্যাসট্রাজেনেকার চুক্তির ভিত্তিতে সিরাম প্রতি ডোজের প্রায় ৩ ডলার রেখে ভ্যাকসিন উৎপাদন করতে চায়। নোভাভ্যাক্সের সঙ্গে হওয়া চুক্তি অনুসারেও একই দাম পড়বে প্রতি ডোজ ভ্যাকসিনের।

এ জাতীয় আরো সংবাদ