1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
জানুয়ারিতে সড়কে ঝরেছে ৫৮৫ প্রাণ অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোচনা সভা সিরাজদিখানে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে ভ্রাম্যমান লাইব্রেরী, দেখার কেউ নেউ! জনস্বার্থে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে সাংবাদিকের উপর হামলা! তৃণমূল সাংবাদিক মহল ক্ষুব্ধ। সিরাজদিখানে শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বরণ সভা! সিরাজদিখানে লাউ গাছ কেটে কৃষকের ক্ষতি সাধনের অভিযোগ! শেখ সাহেব খ্যাত রশিদ মাস্টারের ১৭ তম মৃত্যু বার্ষিকী আজ বিশ্বকাপ ফাইনাল ঘিরে ঢাকায় আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার! ফাইনালের আগে মেসিকে ছেলের আবেগঘন চিঠি! বিশ্বকাপঃ আজ সবকিছুই লিওনেল মেসি ও আরজেন্টিনার জন্য!

জীববৈচিত্র্য রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর চার প্রস্তাব

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
  • ৩৫১ বার

বিশ্বে জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য ধ্বংসের মাত্রা বেড়ে যাওয়ায় করোনাভাইরাসের মতো রোগের ঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতিসংঘের ইউএন সামিট অন বায়োডাইভার্সিটিতে দেয়া ভাষণে এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি জানান, জীববৈচিত্র্য সংরক্ষণ না করে মানুষের বর্তমান কর্মকাণ্ড অব্যাহত থাকলে চূড়ান্ত বিলুপ্তির দিকে এগিয়ে যাবে পৃথিবী।

করোনা পরিস্থিতির কারণে জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ অধিবেশনের সাইডলাইনে “Urgent Action on Biodiversity for Sustainable Development” নামের উচ্চ পর্যায়ে বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে সারাবিশ্বে জীব বৈচিত্র্য সংরক্ষণের উপর জোর দেন প্রধানমন্ত্রী। ডব্লিউডব্লিউএফ এবং লন্ডনের জুলজিক্যাল সোসাইটির বরাত দিয়ে শেখ হাসিনা জানান, ১৯৭০ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিশ্বের বন্যপ্রাণির সংখ্যা গড়ে ৬৮ ভাগ কমেছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে পরিবেশের উপর, যার ফল ভোগ করছে মানুষ।

জীববৈচিত্র্য সংরক্ষণ করে পৃথিবী ও মানুষের অস্তিত্ব রক্ষায় চারটি সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, প্যারিস চুক্তির লক্ষ্য অর্জন ছাড়াও বিনিয়োগের ক্ষেত্রে ভবিষ্যতের স্থায়িত্বের দিকে মনোযোগ দিতে হবে।

এসময় জীব বৈচিত্র্য সংরক্ষণে বাংলাদেশের নেয়া নানা পদক্ষেপ বিশ্ব নেতাদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী। জানান, জীববৈচিত্র্য বিষয়ক কনভেনশন বাস্তবায়নে আইন প্রণয়নকারী কয়েকটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। এছাড়া, মোট পার্থিব অঞ্চলের ৫ ভাগেরও বেশি এবং সমুদ্র অঞ্চলের প্রায় ৫ ভাগ পরিবেশগতভাবে সংকটাপন্ন এলাকাকে সুরক্ষিত হিসেবে ঘোষণা করেছে বাংলাদেশ।

এ জাতীয় আরো সংবাদ