1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম:
প্রাচ্য-পাশ্চাত্যে ব্যবসায়িক সেতুবন্ধন গড়ে তুলবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সিরাজদিখানে পেরিলা প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত ইউপি নির্বাচনে বিকল্পধারা হতে কোন প্রার্থী দিব না: সাংসদ মাহি বি চৌধুরী সিরাজদিখানে ১০ লাখ টাকা ধার দিয়ে বেকায়দায় একটি পরিবার! সিরাজদিখানে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ইউপি নির্বাচনে কেয়াইন ২নং ওয়ার্ড ইউপি সদস্য হতে চান রুবেল ইউনিয়ন পরিষদ নির্বাচনে বালুচর ১নং ওয়ার্ড সদস্য হতে চান ওয়াসিম আহমেদ ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ সিরাজদিখানে ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ মালখানগরে নৌকার মাঝি হওয়ার লক্ষে মাঠে রয়েছেন দুইজন!

হাড় ভালো রাখতে যে ৪ কাজ করবেন

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ২৩২ বার

মানবদেহে বিভিন্ন ধরণের হাড় রয়েছে যেগুলো একে অপরের সাথে সংযুক্ত থাকে তাদেরকে একত্রে জয়েন্টস বলে।এই জয়েন্টগুলো শরীরকে নড়া-চড়া এবং স্থিতিশীল রাখতে সহায়তা করে। যার ফলে আমাদের দৈনন্দিন কার্যাবলী সহজ হয়ে ওঠে যেমন- চলা-ফেরা, দৌড়ানো, লাফানো, মোচড় দেয়া ইত্যাদি।

বয়সের সাথে সাথে জয়েন্টগুলো দুর্বল হয়ে পরে। জয়েন্টগুলোর অভ্যন্তরে লুব্রিকেটিং ফ্লোয়িড বা পিচ্ছিল রসের পরিমাণ হ্রাসের কারণে এগুলো শক্ত এবং কম নমনীয় হয়ে যায়। এর ফলে স্বাস্থ্যের ক্ষতি এবং হাঁটু ব্যথার মতো ঝুঁকি বাড়ায়। বৃদ্ধ বয়সে জয়েন্টগুলো কার্যকরী থাকার জন্য শুরু থেকেই সাবধানতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ।

কীভাবে জয়েন্টগুলো সক্রিয় থাকবে?
আপনার হাড়গুলো সুস্থ রাখার জন্য তিনটি উপায় রয়েছে- টানা বসে থাকবেন না, সুযোগ পেলেই হাঁটাচলা করুন, জয়েন্টগুলোর ভার কমাতে নিয়মিত শরীরচর্চা করুন এবং মূল পেশীগুলোকে শক্তিশালী করুন। এই তিন প্রক্রিয়া আপনার জয়েন্টসকে শক্তিশালী এবং স্বাস্থ্যকর করতে সহায়তা করতে পারে। শরীরের জয়েন্টগুলো সুস্থ রাখতে ৪ ধরনের শরীরচর্চার কথা উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া-

শক্তি বৃদ্ধির প্রশিক্ষণ করুন
জয়েন্টগুলোর চারপাশের পেশীকে শক্তিশালী রাখতে শক্তি বৃদ্ধির শরীরচর্চা করুন, যা জয়েন্টগুলোর স্থায়িত্ব বজায় রাখতে সহায়তা করবে।এটি জয়েন্টের ব্যথা কমাতেও সাহায্য করতে পারে। প্রথম দিকে কম ওজন বহন করুন এবং ধীরে ধীরে বেশি ওজন নিন। তবে ওজন বহন করতে গিয়ে মাংসপেশীতে যেন টান না পরে সেদিকে লক্ষ্য রাখুন।

খেলাধুলা করুন
সাইক্লিং এবং সাঁতারের মতো খেলাধুলা আপনার শরীরের জয়েন্টগুলোকে সক্রিয় রাখার জন্য বেশ উপকারী। এমনকী টেনিস এবং বাস্কেটবল খেলাও আপনার জয়েন্টের পেশী শক্তিশালী করতে সহায়তা করতে পারে। এরকম শরীরচর্চার ফলে জয়েন্টগুলোতে খুব বেশি চাপ প্রয়োগ হয় না এবং হার্টের স্বাস্থ্যের জন্যও ভালো। দৈনন্দিন রুটিনে ভিন্নমাত্রা আনতে খেলাধুলা এক দুর্দান্ত উপায়।

কার্ডিও শরীরচর্চা করুন
কার্ডিও শরীরচর্চাগুলো হার্ট এবংফুসফুসের ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে খুব বেশি উপকারী নয়, তবে এটি হাড়ের জন্য ভালো। জগিং এবং দৌড়ানোর মতো স্বল্প-প্রভাব কার্ডিও শরীরচর্চা আপনার শরীরের জয়েন্টগুলোকে সতেজ রাখতে বেশ উপকারী। যারা ইতিমধ্যে জয়েন্টের সমস্যায় ভুগছেন তাদের জন্য জয়েন্টের ওপর বেশি চাপ পরে এমন শরীরচর্চা করা ঠিক নয় যেমন-স্প্রিন্টিং বা স্কিপিং রোপ।

স্ট্রেচিং করুন
বেশিরভাগ মানুষ স্ট্রেচিংকে ওয়ার্ম-আপ করার জন্য একটি পদ্ধতি হিসাবে বিবেচনা করে, তবে স্ট্রেচিং এর চেয়ে বেশি কিছু। যদি আপনার কোনো শরীরচর্চা করার ইচ্ছা না থাকে তবে জয়েন্টের সুস্থতা বজায় রাখতে স্ট্রেচিং যথেষ্ট। স্ট্রেচিং নমনীয়তা বাড়াতে এবং জয়েন্টগুলোর চারপাশে শক্ত পেশী আলগা করতে সহায়তা করে, যার ফলে গতির পরিধি বৃদ্ধি পায়।

এ জাতীয় আরো সংবাদ