1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:

একক ব্যক্তির কোম্পানি খোলার সুযোগ রেখে সংসদে বিল পাস

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ২৪০ বার

বিল পাসএকক ব্যক্তির কোম্পানি খোলার সুযোগ রেখে জাতীয় সংসদে কোম্পানি (দ্বিতীয় সংশোধন) বিল-২০২০ পাস হয়েছে। বুধবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের জন‌্য উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়, এক ব্যক্তি কোম্পানির পরিশোধিত শেয়ার মূলধন হবে অন্যূন ২৫ লাখ টাকা এবং অনধিক ৫ কোটি টাকা। অব্যবহিত পূর্ববর্তী অর্থবছরের বার্ষিক টার্নওভার অন্যূন এক কোটি টাকা এবং ৫০ কোটি টাকা হবে।

কোম্পানি আইন অনুযায়ী, এখন প্রাইভেট লিমিটেড কোম্পানি পরিচালনা পর্ষদের মাধ্যমে পরিচালিত হয়। এই পর্ষদ বা বোর্ডের পরিচালক ও চেয়ারম্যানদের দায়িত্ব পালনের ক্ষেত্রে সুনির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করতে হয়। কিন্তু প্রস্তাবিত আইনের সংজ্ঞা অনুযায়ী, ‘এক ব্যক্তির কোম্পানি’ হলো সেই কোম্পানি, যার বোর্ডে সদস্য থাকবেন কেবল একজন।

বাণিজ্যমন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে এ ধরনের কোম্পানি আছে। দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানোর জন্য এ আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

পরিশোধিত শেয়ার মূলধন এবং বার্ষিক টার্নওভার বেশি হলে শর্তপূরণ সাপেক্ষে এক ব্যক্তির কোম্পানিকে প্রাইভেট লিমিটেড কোম্পানি বা ক্ষেত্র অনুযায়ী পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করা যাবে।

এক ব্যক্তির কোম্পানিকে বছরে কমপক্ষে একটি পরিচালক সভা করতে হবে বলে বিলে বিধান রাখা হয়েছে। পরিচালক এবং প্রধান ব্যক্তি একজন থাকেন বলে এ ধরনের কোম্পানি পর্ষদ সভা করা ও সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়ায় নিয়মের ছাড় পাবে।

একমাত্র সদস্য মারা গেলে তার মনোনীত ব্যক্তি সব শেয়ারের মালিকানা পাবেন বলে আইনে বলা হয়েছে।

এ ধরনের কোম্পানির শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে হস্তান্তরকারীর ব্যক্তিগত উপস্থিতি এবং কমিশনের মাধ্যমে হস্তান্তর দলিলে স্বাক্ষরের বিষয়টি নিশ্চিতের কথা বলা হয়েছে।

বিলে আরো বলা হয়, কোম্পানি উঠে গেলে পাওনাদারদের ঋণ পরিশোধে অগ্রাধিকার দিতে হবে। কোম্পানি আইন সংশোধন করে অনলাইনের মাধ্যমে নিবন্ধনের বিধান রাখা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ