1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
  4. rj.nazmul2500@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৩:৪৩ অপরাহ্ন

নিষিদ্ধ হচ্ছে না ফ্রি ফায়ার-পাবজি: মোস্তফা জব্বার

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ১৯৩ বার

ইন্টারনেট ভিত্তিক গেম ফ্রি ফায়ার ও পাবজি বন্ধ করা হবে না বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। রোববার বাংলাদেশ জার্নালের প্রতিবেদকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, কোন কিছুই বন্ধ করা সমাধান নয়। আমরা এটি আগেও দেখেছি। নিয়ন্ত্রণ করাই একমাত্র পন্থা। এখন যদি এসব গেম খেলা বন্ধ করা হয় তবে ভিপিএন ব্যবহার করে এই গেম খেলবে।

পরিবারের অনুশাসন প্রয়োজন উল্লেখ করে মোস্তফা জব্বার আরো বলেন, আমার বাচ্চার বয়স যখন ৪ বছর তখন থেকে সে ইন্টারনেটে গেমস খেলে। সে তো খারাপ হয়ে যায়নি। আসলে এ জন্য দরকার পারিবারিক অনুশাসন। সরকার বন্ধ করলে যে তারা আর এসব গেম খেলবে না বিষয়টি এমন নয়।

মন্ত্রী বলেন, পরিবারে যত বৃদ্ধ লোক আছে তারাও স্মার্টফোন ব্যবহার করেন। কিন্তু এক্ষেত্রে তাদের সহযোগিতা করে পরিবারের কনিষ্ঠরাই। কোথাও ভিডিও কল দিতে হলে, কোন সমস্যা হলে বয়স্করা বাচ্চাদেরই শরাণাপ্ন হন। আসলে এই তথ্য প্রযুক্তির ক্ষেত্রে বিষয়টি উল্টো হয়ে গেছে। এক্ষেত্রে বড়রা কম জানে আর বাচ্চারা বেশি জানে।

ফ্রি ফায়ার ও পাবজির মতো জনপ্রিয় দুই গেম বন্ধ হচ্ছে এমন খবর প্রকাশিত হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে বিষয়টি নিয়ে সুপারিশ করে শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দুই মন্ত্রণালয় থেকে এমন সুপারিশ পেয়ে এ নিয়ে আলোচনা করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। আলোচনায় ওই দুই গেমের আসক্তি নিয়ে উদ্বেগ জানানো হয়। তবে ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার স্পষ্ট জানালেন এই দুটি ইন্টারনেটভিত্তিক গেম বিটিআরসি বন্ধ করছে না।

উল্লেখ্য, সম্প্রতি নেপালে পাবজি নিষিদ্ধ করে দেশটির আদালত। একই কারণে ভারতের গুজরাটেও এ গেম খেলার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এমনকি গেমটি খেলার জন্য কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছিল। বাংলাদেশেও পাবজি সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল, পরে আবার চালু করা হয়।

এ জাতীয় আরো সংবাদ