1. successrony@gmail.com : Mehedi Hasan Rony :
  2. arif_rashid@live.com : Arif Rashid : Arif Rashid
  3. meherunnesa3285@gmail.com : Meherun Nesa : Meherun Nesa
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:২২ অপরাহ্ন
শিরোনাম:

সান্নিধ্যের স্মৃতি: কাজী আনোয়ার হোসেন আমাকে ‘মাসুদ রানা’ লিখতে বলেছিলেন

দিনলিপি নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ১৫৭ বার

আশির দশকের বাংলাদেশে খুব কম যুবকই ছিলেন যার মগ্নতা ছিল না ‘মাসুদ রানা’ থ্রিলারে। অধিকাংশ যুবকই তখন মাসুদ রানার মতো রোমাঞ্চকর চরিত্র হতে চাইতেন। স্বপ্ন দেখতেন রহস্যময়ী সোহানাকে নিয়ে।

আমি তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ি, বাংলায়। সম্পাদকীয় বিভাগে কাজ করি দেশের প্রথম বিনোদন পাক্ষিক ‘তারকালোক’-এ। একদিন সেখানে এলেন মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন। তিনিও তখন মাসুদ রানার মতো ‘রহস্যময় পুরুষ।’ বিপুল জনপ্রিয়তার পরও তিনি নিজেকে সব সময় আড়ালে রাখতেন। কোথাও সাক্ষাৎকার দিতেন না। কোথাও ছাপা হতো না তার ছবি। অনেকেরই ধারণা ছিল, কাজী আনোয়ার হোসেনই আসলে ‘মাসুদ রানা’।

আমাকে কাজী আনোয়ার হোসেনের সঙ্গে পরিচয় করিয়ে দিলেন ‘তারকালোক’র প্রধান সম্পাদক আরেফিন বাদল। আমার বাড়ি পাংশায় জেনে কাজী আনোয়ার হোসেন বললেন, ‘আমার বাপ-দাদার বাড়ি পাংশায়।’ আমি বলি, ‘জ্বী জানি। বাহাদুরপুর গ্রামের বিখ্যাত কাজী বাড়িতে আমি অনেকবার গেছি। আপনার বাবার দীর্ঘ সাক্ষাৎকার আমি প্রকাশ করেছি মাসিক ‘নিপুণ’-এ।’

কাজী আনোয়ার হোসেনের বাবা প্রখ্যাত গণিতবিদ ও বিজ্ঞানী ড. কাজী মোতাহার হোসেন স্থায়ীভাবে ঢাকায় বাস করলেও নিয়মিত যেতেন পদ্মাপাড়ের গ্রামের বাড়িতে। পাংশায় গিয়ে যোগ দিতেন নানা উৎসব-অনুষ্ঠানে।

মাসুদ রানার স্রষ্টা আমাকে তার সেবা প্রকাশনী থেকে প্রকাশিত ‘রহস্য পত্রিকা’য় লেখা দিতে বললেন। এর কয়েক দিন পরই আমি সেগুনবাগিচা গিয়ে একটি খুনের অনুসন্ধানী প্রতিবেদন শেখ আব্দুল হাকিমের কাছে দিয়ে আসি। সেই একবারই তার সঙ্গে আমার দেখা হয়েছিল।

এ জাতীয় আরো সংবাদ